BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কারগিল যুদ্ধের বীর জওয়ানদের স্মরণে গোটা দেশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 26, 2016 2:41 pm|    Updated: July 26, 2016 2:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল দেশ: অঙ্কের নিয়মে পেরিয়েছে ১৭ বছর। কিন্তু সেদিনের স্মৃতি আজও দেশবাসীর মনে টাটকা। কারগিলের দুর্গম অঞ্চলে শত্রু সৈন্যের সামনে দাঁড়িয়ে লড়াই করে যাঁরা দেশমাতৃকাকে রক্ষা করেছিলেন, আত্মবলিদান দিয়েছিলেন, আজ গোটা দেশ নতমস্তকে স্মরণ করছে তাঁদের।

১৯৯৯ সালের মে থেকে শুরু হয়েছিল ভারত-পাক যুদ্ধ। একসময় পাক সৈন্যরা কারগিলের দখল প্রায় নিয়েই নিয়েছিল। কিন্তু শেষমেশ ভারতীয় সৈন্যদের বীরত্বের কাছে পরাজিত হয় শত্রুশিবির। ২৬ জুলাই শেষ হয় সেই যুদ্ধ। তারপর থেকে এই দিনটিকেই কারগিল বিজয় দিবস হিসেবে পালন করেন দেশবাসী।

বিজয় দিবসে জওয়ানদের বীরত্ব, আত্মবলিদানের কথা মনে করিয়ে দিয়ে সেনাদের শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিক্কর, সেনা প্রধান দলবীর সিং সুহাগ। জম্মু-কাশ্মীরের দ্রাসেও বীর সেনাদের স্মরণ করা হয়েছে। সিনেদুনিয়া থেকে ক্রীড়াজগত, সেলেব থেকে সাধারণ মানুষ- সকলেই আজ  শ্রদ্ধা জানাচ্ছেন দেশের সেই অতন্দ্র প্রহরীদের।

কূটনীতির সম্পর্কে দেশে দেশে যুদ্ধ বাধে, কিন্তু লড়াইয়ের ময়দানে তো আর কূটনৈতিকরা বুক চিতিয়ে দাঁড়ান না। দাঁড়ান সেনারাই। ব্যক্তিগত সুখ-স্বাচ্ছন্দ্য বিসর্জন দিয়ে অসংখ্য দেশবাসীর সুখ নিশ্চিত করেন তাঁরাই। সেই সেনাদেরই আজ শ্রদ্ধায় স্মরণ দেশবাসীর।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement