BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

দেশে প্রকট আর্থসামাজিক বৈষম্য, তালিকায় ছয় ধাপ উঠেও ১২৩ নম্বরে মোদির ভারত

Published by: Kishore Ghosh |    Posted: October 11, 2022 8:46 pm|    Updated: October 11, 2022 9:59 pm

Now India up six places for reducing inequality, ranks 123 globally | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে যে আর্থসামাজিক বৈষম্য প্রকট তা ফের প্রমাণিত হল। বৈষম্যের (Inequality Index) তালিকায় পেছনের সারিতেই রয়ে গেল নরেন্দ্র মোদির (PM Narendra Modi) ভারত। ১৬১টি দেশের মধ্যে ১২৩-এ স্থান হয়েছে ভারতের। আশার কথা, পেছনের সারিতে থেকে গেলেও গতবারের চেয়ে ভাল ফল হয়েছে, ছয় ধাপ উপরে উঠেছে ভারত। অন্যদিকে কমিটমেন্ট রিডিউসিং ইনইকুয়ালিটি ইনডেক্স (Commitment to Reducing Inequality Index) জানাচ্ছে, কোভিড (Covid) মহামারীর পরেও জাতীয় স্বাস্থ্যেখাতে ভারতের বরাদ্দ অন্যান্য দেশের তুলনায় নগন্য।

পর পর দু’বছর কোভিড মহামারীতে বিপর্যস্ত ছিল আন্তর্জাতিক অর্থনীতি। ফলে বিভিন্ন দেশে বেড়েছিল আর্থসামাজিক বৈষম্য। ধীরে ধীরে আর্থিক অবস্থা চাঙ্গা হচ্ছে। যদিও মহামারী পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়ছে সব দেশের অর্থনীতিতেই। এই অবস্থায় বিভিন্ন দেশের সরকারগুলি গরিব ও ধনীর বৈষম্যে কমাতে কী কী ব্যবস্থা নিচ্ছে, তার নিরিখেই CRII দেশগুলির আর্থসামাজিক বৈষম্য সংক্রান্ত অবস্থানের এই তালিকা তৈরি করে থাকে। যেখানে সবচেয়ে ভাল ফল করেছে নরওয়ে (Norway)। নাগরিকদের মধ্যে আর্থসামাজিক বৈষম্য সবচেয়ে কম সেখানে। প্রথম তিনে নরওয়ের পরেই রয়েছে ইউরোপেরই দুই দেশ জার্মানি (Germany) ও অস্ট্রেলিয়া (Australia)। এর আগে ২০২২ সালে প্রকাশিত তালিকায় ভারত ছিল ১২৯ তম স্থানে। ছয় ধাপ এগিয়ে ভারত এবার ১২৯ তম।

[আরও পড়ুন: টিউবঅয়েল পাম্প করলে জল নয়, বেরিয়ে আসছে মদ! কাণ্ড দেখে তাজ্জব পুলিশ]

CRII জানাচ্ছে, সরকারি বরাদ্দের মেধাবী কৌশল কমতে পারে দেশের আর্থসামাজিক বৈষম্য। মোদির ভারতে যা হয়ে উঠছে না বলেই মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। CRII রিপোর্ট অনুযায়ী প্রগতিশীল কর ব্যবস্থার নিরিখে তিন ধাপ এগিয়ে ১৬ নম্বরে স্থান হয়েছে ভারতের। শ্রমিকের ন্যূনতম মজুরির তালিকায় ৭৩ তম স্থান হয়েছে দেশের।

[আরও পড়ুন: সংসারে সৌভাগ্য ফেরাতে কুসংস্কারের বলি ২ প্রৌঢ়া, দেহাংশও পুঁতে দিল দম্পতি!]

আর্থিক সংস্থা ওক্সফাম ইন্টারন্যাশানল (Oxfam International)  ও ডেভলপমেন্ট ফিন্যান্স ইন্টারন্যাশানল (Development Finance International) অর্থনৈতিক বৈষম্য দূর করতে সরকারি বরাদ্দে জোর দিয়েছে। যার মধ্যে অন্যতম তিনটি ক্ষেত্র। যথাক্রমে স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সুরক্ষা। এরমধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ স্বাস্থ্যখাত। যে খাতে বরাদ্দে ফের দুই ধাপ নেমেছে ভারত। স্বাস্থ্যখাতে বরাদ্দের তালিকায় ১৬১ দেশের মধ্যে ভারতের অবস্থান ১৫৭ নম্বরে। যা পঞ্চম সর্বনিম্ন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে