BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অগ্নিবীরদের বেতন দিতে ১১টি ব্যাংকের সঙ্গে চুক্তি সেনার, বিবৃতি প্রতিরক্ষা মন্ত্রকের

Published by: Kishore Ghosh |    Posted: October 16, 2022 1:32 pm|    Updated: October 16, 2022 1:33 pm

Saturday Indian Army sings MoU with 11 banks for Agniveer salary package | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নিবীরদের (Agniveer) বেতন প্যাকেজের জন্য দেশের ১১টি ব্যাংকের সঙ্গে ‘মউ’ সাক্ষর করেছে ভারতীয় সেনাবহিনী (Indian Army)। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি ছাড়াও এইচডিএফসি (HDFC), আইসিআইসিআই (ICICI), অ্যাক্সিস (Axis) এবং কোটাক মাহিন্দ্রার (Kotak Mahindra) মতো কয়েকটি বেসরকারি ব‌্যাংকও এই তালিকায় রয়েছে। শনিবার প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতির মাধ্যেম একথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘১৪ অক্টোবর ভারতীয় সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল লেফটেন্যান্ট জেনারেল সি বান্সি পোনাপ্পার সভাপতিত্বে একটি অনুষ্ঠানে লেফটেন্যান্ট জেনারেল ভি শ্রীহরি, ডিজি (MP and PS) এবং ব্যাংকগুলির ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সমঝোতা পত্রগুলিতে স্বাক্ষর করেছেন।’ অগ্নিবীরদের বেতন প্যাকেজেও সেনাবহিনীর অন‌্যদের মতোই সুবিধাগুলি থাকবে। পরবর্তীকালে এই সমস্ত ব্যাংকগুলি অগ্নিবীরদের মেয়াদ শেষের পরে প্রয়োজনে বিনা সুদে বা স্বল্প সুদে ঋণও দেবে।

[আরও পড়ুন: ‘মোদি OBC নন, বহুরূপী’, প্রধানমন্ত্রীর জাত তুলে মন্তব্য নীতীশের দলের নেতার]

বিবৃতিতে আরও বলা হয়েছে ‘অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীরদের প্রথম ব্যাচ ২০২৩ সালের জানুয়ারির মধ্যে প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে যোগদান করবে।’ উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনী যে ১১টি ব্যাঙ্কের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে তার মধ্যে রয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB), ব্যাংক অফ বরোদা (BOB), আইডিবিআই (IDBI) ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, অ্যাক্সিস ব্যাংক, ইয়েস (Yes) ব্যাংক, কোটাক মাহিন্দ্রা ব্যাংক, আইডিএফসি ফার্স্ট ব্যাংক (IDFC) এবং বন্ধন ব্যাংক Bandhan Bank)।

[আরও পড়ুন: নেহরুর মতো মহান ব্যক্তিকে নিয়ে এত মিথ্যাচার…! কান্নায় ভেঙে পড়লেন মহাত্মা গান্ধীর পৌত্র]

এদিকে শনিবার ভারতীয় বায়ুসেনা দিবসে (Indian Air Force Day) বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী জানিয়েছেন, আগামী বছর থেকে বায়ুসেনায় মহিলা ‘অগ্নিবীর’দের নিয়োগ শুরু হবে। সেই সঙ্গে তিনি জোর দিয়েছেন ‘আত্মনির্ভরতা’র উপরে। জানান, রণকৌশল দ্রুত বদলাচ্ছে। সেই অনুসারে নিজেদের বদলাতে হবে সেনাবাহিনীকে। পাশাপাশি ঘোষণা করেন, একটি নতুন ‘ওয়েপন সিস্টেম’ তৈরি করছে বায়ুসেনা। অস্ত্রশস্ত্রের জন্য তৈরি হবে আলাদা একটি বিভাগ। উল্লেখ্য, এই প্রথম বায়ুসেনা দিবস পালিত হয়েছে হরিয়ানায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সব মিলিয়ে ৩৫ হাজার মানুষ সাক্ষী ছিলেন জমকালো এই উদযাপনের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে