BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রথমবার দেশে জনগণনা হবে ডিজিটাল পদ্ধতিতে, সংসদে ঘোষণা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: April 5, 2022 7:48 pm|    Updated: April 5, 2022 7:48 pm

Upcoming census will be digital, Lok Sabha was informed on Tuesday | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের দিন শেষ! এবার দেশের জনগণনাও হবে ডিজিটাল মাধ্যমে। সংসদে ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। এই ডিজিটাল জনগণনায় সরাসরি সাধারণ নাগরিকরাও অংশগ্রহণ করার সুযোগ পাবেন। নিজেদের তথ্য নিজেরাই আপডেট করতে পারবেন আমজনতা। জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

মঙ্গলবার সংসদে নিত্যানন্দ রাই (Nityananda Rai) জানিয়েছেন,”দেশে প্রথমবার জনগণনা হতে চলেছে ডিজিটালি। সাধারণ মানুষের কাছেও নিজেদের তথ্য আপলোড করার সুযোগ থাকছে।” তবে কবে শুরু হবে জনগণনা? তার কোনও সদুত্তর কেন্দ্রীয় মন্ত্রী তিনি দেননি। তিনি জানিয়েছেন,”২০২১ জনগণনার অধীনে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ করোনার জন্য অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে আছে।”

[আরও পড়ুন: সঞ্জয় রাউতের জমি-ফ্ল্যাট বাজেয়াপ্ত করল ED, রাজনৈতিক চক্রান্তের অভিযোগ শিব সেনার]

বলে রাখা ভাল, সারা দেশে জনগণনার প্রথম ধাপ এবং এনপিআর শুরু হওয়ার কথা ছিল ২০২০ সালের এপ্রিল মাসে। সেবছর সেপ্টেম্বরের মধ্যেই শেষ হওয়ার কথা ছিল পুরো প্রক্রিয়া। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে লকডাউন (Lock Down) ঘোষণা করার ফলে নির্ধারিত সময়ে কাজ শুরু করা যায়নি। NPR-এর পাশাপাশি জনগণনার প্রথম পর্যায়ের কাজও বন্ধ করা হয়। সেই থেকেই জনগণনার কাজে তেমন অগ্রগতি হয়নি।

Upcoming census will be digital, Lok Sabha was informed on Tuesday

[আরও পড়ুন: কেন্দ্রীয় কমিটিতেও কি বঙ্গের যুবব্রিগেড! জোর জল্পনা কেরলের পার্টি কংগ্রেসে]

তবে, সূত্রের খবর মহামারী আবহেই ডিজিটাল জনগণনার পরিকল্পনা করে কেন্দ্র। সেই মতো মার্চ মাসের শেষের দিকে জনগণনা সংক্রান্ত নিয়ম বদলানো হয়। জনগণনা সংক্রান্ত যাবতীয় তথ্য যাতে ইলেক্ট্রনিক মাধ্যমে সংগ্রহ করা যায়, সেকারণেই ১৯৯০ সালে তৈরি আইনে বদলে ফেলে মোদি সরকার। সূত্রের খবর, কেন্দ্র চাইছে ডিজিটাল এবং আগের মতো কাগজে-কলমে নথিভুক্তিকরণ। দুই মাধ্যমেই জনগণনা হোক। তবে, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করে সেনসাস এখনই শুরু হচ্ছে না। আপাতত মোদি সরকারের ফোকাস ডিজিটাল মাধ্যমেই। কিন্তু গ্রামাঞ্চলের সাধারণ নাগরিকরা আদৌ এই পদ্ধতিতে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন তো? উঠছে প্রশ্ন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে