BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ইউরোপ-আমেরিকায় অব্যাহত মৃত্যুমিছিল, বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়াল ১০ লক্ষ

Published by: Bishakha Pal |    Posted: April 3, 2020 9:43 am|    Updated: April 3, 2020 9:47 am

10 lakh affected and 50 thousand dead for coronavirus in world

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমের দেশগুলিতে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ভাইরাস করোনা। গোটা বিশ্বে আক্রান্তে সংখ্যা ছাড়িয়েছে ১০ লক্ষ। এর মধ্যে শুধু আমেরিকাতেই আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ লক্ষ ৪৪ হাজার। ইটালি ও স্পেন মিলিয়ে আক্রান্ত ২ লক্ষ ২৫ হাজারের উপর। বিশ্বজুড়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫২ হাজারেরও বেশি মানুষের। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে মৃতের সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণ। এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছে WHO।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে প্রায় চারমাস হয়ে গেল জাল বিস্তার করতে শুরু করেছে করোনা। ইতিমধ্যেই একে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করা হয়েছে। কিন্তু চারমাস পরেও প্রকোপ কমা তো দূরের কথা, ক্রমশই ভয়াবহ হচ্ছে করোনা। গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে খবর। এখনও পর্যন্ত শুধু আমেরিকাতেই ৬ হাজার জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ লক্ষ ৪৪ হাজার। মৃতের হিসেবে তালিকার শীর্ষে রয়েছে ইটালি। সে দেশে এখনও পর্যন্ত করোনার বলি হয়েছে ১৩ হাজারেরও বেশি মানুষ। স্পেনে মৃতের সংখ্যা ১০ হাজার। এই দুই দেশেই আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। তালিকায় এর পরেই রয়েছে ফ্রান্স। এখনও পর্যন্ত এই দেশে ৫ হাজার জনের মৃত্যু হয়েছে বলে খবর। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫৫ হাজার। তবে ফ্রান্সের থেকে অনেক বেশি মানুষ আক্রান্ত হয়েছে জার্মানিতে। আক্রান্তের সংখ্যা এখানে ৮০ হাজার ছাড়িয়েছে। যদিও মৃত্যুর সংখ্যা ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

[ আরও পড়ুন: লকডাউনে গরিবদের জন্য আর্থিক প্যাকেজ, মোদির প্রশংশায় পঞ্চমুখ WHO ]

তবে গোটা বিশ্ব করোনায় যতজন মানুষ আক্রান্ত হয়েছেন, তার মধ্যে অধিকাংশই ইউরোপিয়। বিশ্বে যেখানে আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ, সেখানে শুধু ইউরোপেই সংখ্যাটি ৫ লক্ষ। শুধু এই মহাদেশেই মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজার। এর মধ্যে বেশিরভাগই ইটালি ও স্পেনের বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় ইটালিতে ৫০০’রও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে খবর। স্পেনের অবস্থাও তথৈবচ। এখানেও গত ২৪ ঘণ্টায় ৫০০’রও বেশি মানুষ করোনার বলি হয়েছেন। এদিকে চিনে নতুন করে বেশ কয়েকজন করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে। এনিয়ে ফের ঘনাচ্ছে শঙ্কার মেঘ। তার উপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চিন, তাতে গলদ আছে। আসল তথ্য চেপে গোটা বিশ্বকে ধোঁকা দিচ্ছে তারা। সাংবাদিক সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট ভাষায় বলেন, “নিজেদের দেশে ভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা লঘু করে দেখানোর চেষ্টা করছে চিন। সংক্রমণ থেমে যাওয়ার যে দাবি তারা করেছে সেটাও সত্যি নয়।”

[ আরও পড়ুন: লকডাউন ভাঙলেই গুলি করে মারো, প্রশাসনকে নির্দেশ ফিলিপিন্সের রাষ্ট্রপতির ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে