BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

১০ গুণ বেশি সংক্রামক! আরও ঘাতক করোনা ভাইরাসের সন্ধান মিলল মালয়েশিয়ায়

Published by: Subhamay Mandal |    Posted: August 17, 2020 11:34 am|    Updated: August 17, 2020 11:34 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত দিন যাচ্ছে, ততই আরও ভয়ানক হয়ে উঠছে নোভেল করোনা ভাইরাস। দিন দিন ঘাতক তো হচ্ছেই, সেইসঙ্গে ভোল বদলাচ্ছে সার্স-কোভ ২ (SARS CoV2)। এবার মালয়েশিয়ায় (Malaysia) এমন এক করোনা ভাইরাসের সন্ধান মিলল যা ১০ গুণ বেশি সংক্রামক ও ভয়ঙ্কর। জানা গিয়েছে, এক ভারতীয় রেস্তরাঁ কর্ণধার ফেরার পর তাঁর থেকে সংক্রমিত হয়েছেন প্রায় ৪৫ জন। তিনি আবার অনেকদিন আগে দেশ থেকে ফেরার পর ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন না মানায় পাঁচ মাসের হাজতবাসের সাজা পেয়েছেন। যে ৪৫ জন সংক্রমিত হয়েছেন তাঁদের মধ্যে তিন জনের শরীরে এই নয়া চরিত্রের করোনা ভাইরাসের হদিশ মিলেছে বলে জানা গিয়েছে।

মালয়েশিয়ার স্বাস্থ্য অধিকর্তা নূর হিশাম আবদুল্লাহ জানিয়েছেন, ভাইরাসের এমন চরিত্র বদলের জেরে ভ্যাকসিনের আবিষ্কার ও প্রভাব নিয়ে প্রশ্নচিহ্ন পড়ে গেল। ভাইরাসের প্রকৃতি বদলে গেলে ভ্যাকসিন আবিষ্কার হলে তা কতটা কার্যকরী হবে তা আলোচনা সাপেক্ষ। রবিবার তিনি তাঁর ফেসবুক পোস্টে লিখেছেন, “সাধারণ মানুষকে এবার আরও সতর্ক ও সচেতন হতে হবে। নাহলে ভাইরাসের বিরুদ্ধে লড়াই ব্যর্থ হবে।” প্রসঙ্গত, রবিবারই ওই দেশে ২৫ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। একটা সময় করোনামুক্ত হওয়ার পথে থাকা দেশে আবার নতুন করে সংক্রমিতের সন্ধান মেলায় উদ্বিগ্ন মালয়েশিয়ার স্বাস্থ্যকর্তারা। তার মধ্যে গোদের উপর বিষফোড়ার মতো আতঙ্ক ছড়িয়েছে নয়া প্রকৃতির ভাইরাসের সন্ধান মেলায়।

[আরও পড়ুন: জ্বর হলেই করোনা আক্রান্ত নয়, কী কী উপসর্গ হলে কোভিড টেস্ট করাবেন?]

তবে শুধু মালয়েশিয়াই নয়, এই চরিত্র বদল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। যদিও তাদের দাবি, এই নয়া প্রকৃতির ভাইরাসের সংক্রমণে পরিস্থিতি অবনতি হবে কি না এখনও বলা যাচ্ছে না। তবে এর ফলে প্রতিষেধক তৈরির ক্ষেত্রে প্রভাব পড়বে। টিকা কতটা কার্যকরী হবে তা নিয়ে ভাবতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement