BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা যুদ্ধে জিততে সাহসই মূল চাবিকাঠি, মৃত্যুর মুখ থেকে ফিরে বললেন ১০৩ বছরের বৃদ্ধা

Published by: Bishakha Pal |    Posted: April 10, 2020 10:32 am|    Updated: April 10, 2020 10:32 am

An Images

সংবাদ প্রতদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে জাল বিস্তার করেছে প্রাণঘাতী ভাইরাস করোনা। প্রবীণ মানুষের উপরেই তার প্রভাব সবচেয়ে বেশি। আমেরিকা, স্পেন, ইটালি… সব দেশেই ষাটোর্ধ্বরা এই ভাইরাসের বলি হয়েছেন। কিন্তু ব্যতিক্রম তার মধ্যেও যে নেই তা নয়। কিছুদিন আগে ইটালিরই ১০১ বছরের এক বৃদ্ধ করোনাকে হারিয়ে জীবনযুদ্ধে জয়ী হয়েছিলেন। এবার সেই পথ অনুসরণ করলেন ১০৩ বছরের এক বৃদ্ধা। তিনিও ইটালিরই বাসিন্দা। নাম আদা জানুসো।

গোটা ইউরোপের মধ্যে ইটালি ও তার পার্শ্ববর্তী ফ্রান্সে বয়স্কদের বসবাস সবচেয়ে বেশি। তাঁদের মধ্যে ১০০ বছরের অধিক বয়স এমন মানুষও কম নেই। এদিকে করোনা ভাইরাসে বৃদ্ধবৃদ্ধাদেরই আক্রান্তের হার সবচেয়ে বেশি। স্বভাবতই এইসব মানুষদের নিয়ে চিন্তিত ছিল ফ্রান্স ও ইটালি। কিন্তু দেখা যাচ্ছে এইসব মানুষদেরই জীবনীশক্তি বেশি। মৃত্যুর সঙ্গে যুঝতে এদের ধৈর্য ও সাহসের জুড়ি নেই। আদা জানুসো সেই কথাই প্রমাণ করে দিলেন।

[ আরও পড়ুন: করোনার গ্রাসে সৌদি রাজপরিবার! আক্রান্ত অন্তত ১৫০ সদস্য ]

তাঁর চিকিৎসক ফার্নো মার্চিসি জানিয়েছেন, আচমকাই জরে পড়েছিলেন আদা। কিছুতেই তাঁর জ্বর কমছিল না। ক্রমশ দুর্বল হয়ে পড়ছিলেন তিনি। ঠিক মতো খাওয়াদাওয়াও করছিলেন না। তাঁকে বিশ্রাম নিতে বলা হয়েছিল। কিন্তু তাতেও কোনও লাভ হচ্ছিল না। অবশেষে করোনা পরীক্ষায় তাঁর শরীরে প্রাণঘাতী ভাইরাসের সন্ধান মেলে। ফার্নো আরও জানিয়েছেন, তাঁর শরীরে করোনার উপসর্গ ছিল খুব কম। কিন্তু তা সত্ত্বেও এই বয়সে এমন এক মারণ ভাইরাসের সঙ্গে যুদ্ধ করা সহজ কথা নয়। স্রেফ সাহসের জোরেই আদা আজ সুস্থ।

আর ১০৪ বছর ছুঁইছুঁই আদা? তিনি কী বলছেন? করোনা মুক্ত হয়ে তিনি এখন কোয়ারেন্টাইন সেন্টারে রয়েছেন। সেখান থেকেই বললেন, “আমি ভাল আছি”। মৃত্যুকে জয় করে আজ তিনি মৃত্যুঞ্জয়ী। কিন্তু যুদ্ধজয়ের আভাস নেই তাঁর চোখেমুখে। বরং গোটা বিশ্বের পরিস্থিতি নিয়ে তিনি উদ্বিগ্ন। রোজই নিয়ম করে টেলিভিশনের সামনে বসছেন তিনি। খবর দেখছেন। খবরের কাগজ পড়ছেন। কবে পৃথিবীর আকাশ থেকে এই কালো মেঘ কাটবে, সেই আশায় দিন গুনছেন তিনি।

[ আরও পড়ুন: ‘যেন মৃত্যুর মুখ থেকে ফিরে এলাম’, করোনার দিনগুলির বর্ণনা দিলেন লন্ডনবাসী ভারতীয় ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement