১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আয়ারল্যান্ডে পদ্মফুলের অভাব, ১০৮ টা লিলি দিয়েই হয় সন্ধিপুজো

Published by: Akash Misra |    Posted: September 23, 2022 4:14 pm|    Updated: September 23, 2022 4:17 pm

108 lily flowers used in Ireland Durga Puja | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: ১০৮ পদ্ম নয়, ১০৮ লিলি ফুল মায়ের পায়ে দেওয়া হয় এখানে। কারণ এদেশে পদ্ম ফোটে না। লিলি দেখতে অনেকটা পদ্মফুলের মতোই। তাই সন্ধিপুজোর সময় দেওয়া হয় স্থানীয় এই ফুল। আয়ারল‌্যান্ড দুর্গোৎসব কমিটির পুজোর বয়স এবার ছয়। একেবারে বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের নিয়ম মেনে পুজো হয় এখানে। অষ্টমীর অঞ্জলি, নবমীতে কুমারীপুজো। সবকিছুই হয়। তবে এবার এখানকার পুজোর সবথেকে বড় আকর্ষণ পুরোহিত প্রশিক্ষণ শিবির। পুজোর সময় বিদেশে পুরোহিত ঘাটতি মেটাতেই তাঁদের এই ভাবনা বলে জানাচ্ছেন উদ্যোক্তরা। কলকাতার এক বৈদিক টোলের পণ্ডিতের থেকে পুরোহিতের প্রশিক্ষণ নেন আয়ারল‌্যান্ডের পাঁচজন ব্রাহ্মণ। তারপর তাঁরা আবার ওখানকার বেশ কয়েকজনকে পুরোহিতের প্রশিক্ষণ দেন। উদ্দেশ‌্য একটাই, ওই দেশে পুজোর জন‌্য আরও ঠাকুরমশাই তৈরি করা।

আয়ারল‌্যান্ডের ডাবলিনে এই পুজো ঘিরে বাঙালিদের উন্মাদনা থাকে চোখে পড়ার মতো। এবার অষ্টমী এবং নবমীর পুজো একইদিনে হবে এখানে। তাই পুজো একদিন কম। কিন্তু তাতে কী! বাকি দিনগুলোয় উৎসবে মেতে উঠতে প্রস্তুত আয়ারল‌্যান্ডের বাঙালিরা। নতুন জামা-কাপড় পরে পুজোর ক’দিন খাওয়া-দাওয়া, আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত‌্যাদি করেই কাটাতে চান তাঁরা। তবে শুধু পুজো নয়। মহালয়ার দিন তর্পণের আয়োজনও করা হয় এখানে।

[আরও পড়ুন: চণ্ডীপাঠ থেকে সন্ধিপুজো, ভোগে খিচুড়ি-পায়েস, দু্র্গাপুজোয় জমজমাট বার্লিন]

এই পুজোর উদ্যোক্তরা জানান, অনলাইনে তাঁদের পাঁচজন ব্রাহ্মণ প্রশিক্ষণ করেছেন কলকাতার এক টোলের পণ্ডিতের কাছে। তিন মাস শেষে মিলেছে সার্টিফিকেটও। তাঁদের মধ্যে দু’জন এবারই দু’টি পুজো করছেন। এই পাঁচজন আবার আশপাশের শহরের পাঁচ ব্রাহ্মণকে পুরোহিত প্রশিক্ষণ দিয়েছেন। কুমোরটুলির শিল্পীর হাতে তৈরি প্রতিমা গতবছরই পৌঁছেছে ওই দেশে। উদ্যোক্তাদের থেকে জানা গেল, আয়ারল‌্যান্ডের আশপাশে গোটা দশেক পুজো হয়। পুজোর দিনগুলোয় সন্ধে‌বেলা রোজই থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান। দশমীতে সিঁদুরখেলা। পুজো শেষে ৯ অক্টোবর লক্ষ্মীপুজোও হবে এখানে। এই পুজো অতীতে কিছু বিভাগে ইউরোপের সেরা পুজো হিসাবে পুরস্কৃতও হয়েছে। উদ্যোক্তারা জানান, এখানে প্রতিবারই ছ’সাত জন কুমারী সাজেন। ছোট ছোট মেয়েরা সাজতে চাইলে বারণ করা হয় না। তবে একজন থাকেন মূল কুমারী। আট থেকে দশ বছর বয়সিরা কুমারী সাজেন। পুজোর কর্মকর্তা শাশ্বত চট্টোপাধ‌্যায় বলেন, ‘‘পুজোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। প্রতিবারই আমরা নতুন কিছু করি। এবার যেমন পুরোহিত প্রশিক্ষণ শিবির। বাকি শাস্ত্রমতে সমস্ত নিয়ম মেনেই পুজো হয় আয়ারল‌্যান্ডে আমাদের পুজোয়।’’

[আরও পড়ুন: তৃতীয়বার বাবা হচ্ছেন জুকারবার্গ, সোশ্যাল মিডিয়ায় নিজেই জানালেন সুখবর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে