BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার টিকা নেওয়ার পরই বিকৃত হয়ে গেল ১৩ জনের মুখমণ্ডল, আতঙ্ক ইজরায়েলে

Published by: Abhisek Rakshit |    Posted: January 17, 2021 7:40 pm|    Updated: January 17, 2021 7:51 pm

13 People in Israel Suffer Facial Paralysis After Taking Coronavirus Vaccine Shots | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেন (Britain), আমেরিকা (America), ভারতের (India) মতো ইজরায়েলেও (Israel) শুরু হয়েছে করোনার টিকাকরণ। ইতিমধ্যে সেদেশের অনেকেই ফাইজার বায়োনটেকের (Pfizer-Biontech) টিকার প্রথম ডোজ নিয়েছেন। কিন্তু এর মধ্যেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে অনেকের মধ্যে। সেদেশের স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, টিকার প্রথম ডোজ নেওয়ার পর পার্শ্ব-প্রতিক্রিয়ার কারণে অন্তত ১৩ জনের মুখমণ্ডল বিকৃত হয়েছে। খোদ সেদেশের স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকেই একথা জানানো হয়েছে। শুধু তাই নয়, এই সংখ্যা আরও বাড়তে পারে, এমন ইঙ্গিতও দেওয়া হয়েছে।

আক্রান্ত এক ব্যক্তির অভিজ্ঞতার কথা সংবাদমাধ্যমে উল্লেখও করা হয়েছে। যেখানে ওই ব্যক্তি জানান, “টিকার প্রথম ডোজ নেওয়ার পরই আমার মুখমণ্ডল কেমন বিকৃত হয়ে যায়। অন্তত ২৮ ঘণ্টা ওরকম অবস্থাতেই ছিল আমার মুখ। এখনও পুরোপুরি ঠিক না হলেও ইঞ্জেকশনের জায়গা ছাড়া শরীরে কোথাও কোনও ব্যথা নেই। ” এর সঙ্গেই তিনি যোগ করেন, “তবে আমার এই পার্শ্ব-প্রতিক্রিয়া সবার মধ্যে হয়নি। খুব কম লোকের মধ্যেই দেখা গিয়েছে। তাই আমি কাউকে ভয় দেখাতে চাই না। কারণ ভ্যাকসিন নেওয়া খুবই জরুরি।” তিনি নিজে দ্বিতীয় ডোজটি নেবেন কি না, সেব্যাপারে কিছু জানাননি।

[আরও পড়ুন: ফের বন্দুকবাজদের হামলা কাবুলে! সুপ্রিম কোর্টের দুই মহিলা বিচারপতিকে খুনের ঘটনায় চাঞ্চল্য]

তবে ঘটনার কথা সামনে আসার পর থেকে বিশেষজ্ঞদের কয়েকজন উদ্বেগও প্রকাশ করেন। অধ্যাপক গালিয়া রাহাব নামে এক বিশেষজ্ঞ বলেন, “সম্প্রতি এই ঘটনার কথা জানতে পেরেছি। কেউ জানে না ওই পার্শ্ব-প্রতিক্রিয়া ভ্যাকসিনের জন্য হয়েছে কি না। তাই প্রথম ডোজ নেওয়ার পর কেউ পক্ষাঘাতে আক্রান্ত হলে আমি অন্তত তাঁকে দ্বিতীয় ডোজ দেওয়ার পক্ষে নেই। তবে পুরোটাই নির্ভর করছে স্বাস্থ্যমন্ত্রকের উপর। ” এদিকে, ইতিমধ্যে ফাইজারের টিকা নেওয়ার পর নরওয়েতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯। যা নিয়েও রীতিমতো উদ্বেগ দেখা দিয়েছে। তদন্তেও নেমেছে ফাইজার।

[আরও পড়ুন: ভারতে টিকাকরণ শুরুর পরই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহারে ছাড়পত্র দিল পাকিস্তান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে