২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ফের বন্দুকবাজদের হামলা কাবুলে! সুপ্রিম কোর্টের দুই মহিলা বিচারপতিকে খুনের ঘটনায় চাঞ্চল্য

Published by: Biswadip Dey |    Posted: January 17, 2021 2:43 pm|    Updated: January 17, 2021 2:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুলে (Kabul) ফের বন্দুকবাজদের দাপট। রবিবার সকালে আফগানিস্তানের (Afghanistan)সুপ্রিম কোর্টের (Supreme Court) দুই মহিলা বিচারপতিকে খুন (Murder) করল আততায়ীরা। আহত গাড়ির চালকও। এমন ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। তালিবান-আফগান শান্তি প্রক্রিয়ার মধ্যে নিঃসন্দেহে আরও একটি বড় ধাক্কা আজকের এই হত্যাকাণ্ড। সম্প্রতি গোটা দেশে, বিশেষ করে কাবুলে ‘হাই প্রোফাইল’ ব্যক্তিদের যেভাবে টার্গেট করে খুন করা হচ্ছে তা থেকে রীতিমতো আতঙ্কের সৃষ্টি হয়েছে।

রবিবার সকালে গাড়িতে করে নিজেদের অফিসের দিকে যাচ্ছিলেন ওই দুই বিচারপতি। তখনই সেখানে হামলা চালায় আততায়ীরা। সুপ্রিম কোর্টের এক মুখপাত্র আহমেদ ফাহিম কাইম একথা জানিয়েছেন। কাবুল পুলিশও স্বীকার করেছে খুনের কথা। এখনও কোনও জঙ্গি গোষ্ঠী খুনের দায় স্বীকার করেনি। গত কয়েক মাসে মূলত কাবুলে যেভাবে হিংসার ঘটনা বেড়েছে, তাতে উদ্বিগ্ন আফগান সরকার। আফগান গুপ্তচরদের দাবি, গত বছর দেশের মাটিতে হওয়া অসংখ্য হামলার পিছনে রয়েছে তালিবানরা। ফলে আজকের হামলার পিছনেও তাদের হাত থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। যদিও কিছু হামলার ক্ষেত্রে নাম উঠেছে আইসিসেরও।

[আরও পড়ুন: করোনার ভ্যাকসিন নেওয়ার পরে ২৩ জনের মৃত্যু! টিকাকরণ নিয়ে আতঙ্কে নরওয়ে]

সেদেশের সুপ্রিম কোর্টকে এর আগেও জঙ্গিদের হামলার শিকার হতে হয়েছে। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে এক আত্মঘাতী হামলায় কুড়ি জনের মৃত্যু হয়। আহত হন ৪১ জন। এছাড়াও গত কয়েক মাসে লাগাতার জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন রাজনীতিবিদ, সাংবাদিক, ডাক্তার, আইনজীবীরা। সব মিলিয়ে পরিস্থিতি বেশ উদ্বেগজনক। এরই মধ্যে গত শুক্রবার আফগানিস্তান থেকে আড়াই হাজার সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা করেছে আমেরিকা। সেখানে অবস্থিত মার্কিন সেনাদের এক মুখপাত্রের দাবি, এই ধরনের হামলার দায় কেউ স্বীকার না করলেও তালিবানরাই এর পিছনে রয়েছে। যার ফলে শান্তি প্রক্রিয়া কিছুতেই সফল দিকে এগতে পারছে না।

[আরও পড়ুন: ‘মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছি’, ক্যাপিটল আতঙ্কের বিবরণ দিলেন পুলিশকর্মী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement