BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

কান্দাহার প্রদেশে ১৫২ জন পাকিস্তানি জঙ্গিকে খতম করল আফগান সেনা

Published by: Soumya Mukherjee |    Posted: November 16, 2020 1:44 pm|    Updated: November 16, 2020 1:44 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা পৃথিবী পাকিস্তানকে সন্ত্রাসবাদীদের আঁতুড়ঘর হিসেবে চিনলেও তা মানতে চায় না ইমরানের প্রশাসন। উলটে ভারতের বিরুদ্ধে তাদের দেশে হামলায় মদত দেওয়ার অভিযোগ জানান। সম্প্রতি এই বিষয়ে তাঁদের কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে বলেও দাবি করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রবিবার এর জবাব দিতে গিয়ে তাঁকে কটাক্ষও করেছেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। বিভিন্ন সময়ে পাকিস্তানের মন্ত্রীরা নিজেদের দেশকে সন্ত্রাসবাদীদের আখড়া বলে উল্লেখ করেছে বলেও জানান। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে যখন টানাপোড়েন চলছে ঠিক তখনই হেমল্যান্ডে লুকিয়ে থাকা ১৫২ জন পাকিস্তানি জঙ্গিকে খতম করলেন আফগানিস্তানের নিরাপত্তরক্ষীরা।

রবিবার আফগানিস্তানের ইন্টিরিয়র অ্যাফেয়ার মিনিস্ট্রির মুখপাত্র তারিক আরিয়ান (Tariq Arian) একটি সাংবাদিক বৈঠক করেন। তাতে সম্প্রতি আফগানিস্তানের নিরাপত্তারক্ষীরা কতজন তালিবান জঙ্গিকে নিকেশ করেছেন তার একটি তালিকা পেশ করেন তিনি। আর এপ্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে বলেন, গত কয়েকদিন ধরে অভিযান চালিয়ে হেমল্যান্ড ও কান্দাহার প্রদেশে ৫৫ জন তালিবান কমান্ডারকে খতম করেছেন আফগানিস্তানের নিরাপত্তারক্ষীরা। পাশাপাশি তাঁদের হাতে নিকেশ হয়েছে হেমল্যান্ডে লুকিয়ে থাকা ১৫২ জন পাকিস্তানি জঙ্গি।

[আরও পড়ুন: সেলফ আইসোলেশনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফের করোনা সংক্রমিত? জোরদার জল্পনা]

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC) -এর তরফে প্রকাশিত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আফগানিস্তানের বিভিন্ন জায়গায় লুকিয়ে থেকে সন্ত্রাসবাদী কাজকর্মে লিপ্ত রয়েছে ৬৫০০ হাজার পাকিস্তানি জঙ্গি। এদের মধ্যে বেশিরভাগই তেহরিক-ই-তালিবানের সদস্য। বর্তমানে তারা আফগানিস্তানের সবচেয়ে বড় জঙ্গি সংগঠন। তাদের প্রত্যক্ষ মদতেই জামাত-উল-আহরা ও লস্কর-ই-ইসলামের মতো জঙ্গি সংগঠনগুলি আফগানিস্তানে একাধিক হামলা চলিয়েছে। পাশাপাশি আরও খবর পাওয়া গিয়েছে যে তাদের উপর সরকারের নজর থাকায় বেশিরভাগ ক্ষেত্রে আল কায়েদা জঙ্গিদের দিয়ে নাশকতা চালাচ্ছে তালিবান নেতৃত্ব। অন্যদিকে সরকারের সঙ্গে আলোচনাও চালিয়ে যাচ্ছে।

[আরও পড়ুন: যাত্রীবোঝাই বাসে বন্দুকবাজের হামলা, ইথিওপিয়ায় মৃত কমপক্ষে ৩৪]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement