BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার সন্ত টেরিজা, মালালাদের সঙ্গে এক আসনে বসতে চলেছেন ট্রাম্প!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 3, 2018 4:37 pm|    Updated: August 22, 2018 1:02 am

19 Republicans nominates Donald Trump for Nobel peace prize

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব শান্তির ধ্বজাধারী ডোনাল্ড ট্রাম্প। যুদ্ধবাজ কিমকে বাগে এনে দুই কোরিয়ার মধ্যে শান্তি ফিরিয়েছেন তিনি। তাই শান্তির জন্য নোবেল পুরস্কারের উপযুক্ত দাবিদার মার্কিন প্রেসিডেন্ট। এমনটাই মনে করছেন রিপাবলিকান পার্টির ১৮ জন সেনেটর। এই মর্মে নোবেল কমিটির কাছে পত্র পাঠিয়েছেন তাঁরা।

[ভাগাড় কাণ্ডে এবার পাকড়াও কিংপিন বিশু, তদন্তের জাল গোটাচ্ছে পুলিশ]

ইন্ডিয়ানা প্রদেশের রিপাবলিকান সেনেটর লিউক মেসারের নেতৃত্বে বুধবার নরওয়ের নোবেল কমিটির কাছে পত্রটি পাঠানো হয়। ওই চিঠিতে বলা হয়েছে, কয়েক দশক থেকে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলা যুদ্ধে ইতি টেনেছেন ট্রাম্প। এছাড়াও পিয়ংইয়ংয়ের একনায়ক, কিমের পারমাণবিক অস্ত্র ভাণ্ডারে লাগাম পরিয়েছেন তিনি। এই ঐতিহাসিক অবদান ও বিশ্বে শান্তি স্থাপন করার জন্য ২০১৯-র নোবেল পুরস্কারের প্রবল দাবিদার ট্রাম্প। আগেই ট্রাম্পের সমর্থনে মত দিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। তবে ওই পুরস্কারের দাবিদার আরও অনেকেই। এখনও পর্যন্ত নোবেল কমিটির কাছে ৩৩০ জন দাবিদারের নাম জমা পড়েছে। চলতি বছরের শেষের দিকেই নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে। তা নিয়ে চলছে জল্পনাও। তবে ডোনাল্ড ট্রাম্পের নাম উঠে আসায় এবার জোর বিতর্ক।

প্রসঙ্গত, এপর্যন্ত শান্তির জন্য নোবেল পেয়েছেন চারজন মার্কিন প্রেসিডেন্ট। তাঁরা হলেন- উড্রো উইলসন, থিওডর রুজভেল্ট, জিমি কার্টার, বারাক ওবামা। এনিয়ে দেখা দেয় বহু বিতর্ক। পুরস্কারটি পাওয়ার পর ওবামা নাকি বলেই ফেলেছিলেন, ‘বুঝতে পারছি না কেন নোবেল পেলাম’। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনয়ন নিয়ে ইতিমধ্যে দেখা দিয়েছে বিতর্ক। রাষ্ট্রসংঘ-সহ একাধিক আন্তর্জাতিক সংস্থার বিরুদ্ধে ক্রমাগত তোপ দেগেছেন ট্রাম্প। তাঁর ‘আমেরিকা ফার্স্ট’ নীতি নিয়ে অনেক রাষ্ট্রনেতাদের মধ্যে রয়েছে তীব্র ক্ষোভ। সব মিলিয়ে শান্তির জন্য যদি নোবেল পান ট্রাম্প তাহলে এর থেকে বড় রসিকতা আর কিছুই হবে না, বলেই মনে করছেন অনেকে।

[আরপিএফ জওয়ানদের বদলিতে বেনিয়মের অভিযোগ, প্রশ্নের মুখে মেট্রোর নিরাপত্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে