১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের তালিবানের নিশানায় আফগান সেনা, জোড়া হামলায় মৃত ২০

Published by: Paramita Paul |    Posted: March 4, 2020 2:54 pm|    Updated: March 4, 2020 2:54 pm

20 Afghan National Police officers killed in Taliban attack in Afghanistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪ ঘণ্টায় পরপর তালিবানি হানা। জোড়া হামলায় প্রাণ হারালেন অন্তত ২০ জন আফগান সেনা ও পুলিশকর্মী। মঙ্গলবার রাত থেকে বুধবার পর্যন্ত বারবার দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। গত এক সপ্তাহ ধরে আফগান সেনা ও তালিবান জঙ্গিদের মধ্যে যুদ্ধ বিরতি চলছিল। এরমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবানদের শান্তি চুক্তিও স্বাক্ষরিত হয়। তারপরেই ফের হামলা শুরু করেছে তালিবানি জঙ্গিগোষ্ঠী।

[আরও পড়ুন : সমকামী বিয়েতে আপত্তি, রাস্তা সাফ করতে সংবিধান বদলাচ্ছেন পুতিন!]

প্রচুর ঢক্কানিনাদ করে দু’দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের পর আফগানিস্তানের তালিবান শক্তির সঙ্গে সমঝোতা চুক্তি করেছে আমেরিকা। ওই চুক্তি ও আলোচনার পূর্বশর্ত অনুযায়ী, মার্কিন সেনার উপর হামলা বন্ধ রেখেছিল তালিবান। চুক্তি হয়ে গিয়েছে। তালিবানও ফিরছে স্বমেজাজে। এবার আফগান সেনার বিরুদ্ধে আগের মতোই আক্রমণ চলবে বলে জানিয়ে দিয়েছে তারা। তবে বিদেশি সেনার উপর হামলা হবে না বলে জানিয়েছেন তালিবানের মুখপাত্র জবিউল্লা মুজাহিদ।কুন্দজ শহরের বাইরের দিকে দু’টি চেক পয়েন্টে হামলা হয়। এরপরই তালিবানি জঙ্গি ও আফগান সেনার মধ্যে তুমুল গুলির লড়াই শুরু হয়ে যায়।। যার জেরে ঘটনাস্থলে ১৮ জন সেনা ও ৩ জন পুলিশ কর্মীর মৃত্যু হয়। তবে তালিবানি জঙ্গিদের কেউ হতাহত হয়নি বলেই খবর। সূত্রের খবর, ১০ জন সেনাকে অপহরণ করেছে তারা। জানা গিয়েছে, শহরের সংযোগকারী হাইওয়ের উপরই অধিকাংশ সংঘর্ষ হচ্ছে।

[আরও পড়ুন : করোনায় আক্রান্ত নন পোপ ফ্রান্সিস, স্বস্তি ফিরল ভ্যাটিকানে

আগামী ১০ মার্চ আফগানিস্তান সরকার ও তালিবানদের মধ্যে বৈঠক হওয়ার কথা। কিন্তু বেশকিছু বিষয় নিয়ে দু’পক্ষের মধ্যে মতভেদ চলছে। ফলে ওই শান্তি বৈঠক আদৌ হবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে