BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কে আমেরিকায় ২২ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে, দাবি বিশেষজ্ঞদের

Published by: Paramita Paul |    Posted: March 18, 2020 5:47 pm|    Updated: March 18, 2020 5:47 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র চার মাসে করোনা আক্রান্ত হয়ে গোটা বিশ্বে মৃত্যু হয়েছে অন্তত আট হাজার মানুষের। সতর্কতা না বাড়লে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে কয়েক লক্ষ। এর মধ্যে শুধু আমেরিকাতেই মৃত্যু হতে পারে ২২ লক্ষ মানুষের। ব্রিটেনের ক্ষেত্রে সংখ্যাটা দাঁড়াতে পারে পাঁচ লক্ষ। এমনটাই দাবি করেছেন ব্রিটেনের গবেষকরা। ইম্পিরিয়াল কলেজ লন্ডনের মতো বিশ্ববিদ্যালয়ের একটি পর্যবেক্ষণের রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে। ওই বিশ্ববিদ্যালয়ের ম্যাথেমেটিক্যাল বায়োলজির এক অধ্যাপক নিল ফার্গুসনের নেতৃত্বে যে পর্যবেক্ষণে দাবি করা হয়েছে, করোনা মোকাবিলায় আরও কড়া না হলে মৃত্যুর হার আরও বাড়তে পারে। ব্রিটেনে মৃত্যু ছুঁতে পারে ৫ লক্ষ। আমেরিকায় সংখ্যাটা আরও বাড়তে পারে।

চিনের ইউহান প্রদেশের সামুদ্রিক বাজার থেকে ছড়ানো এই মারণ রোগ এখন বিশ্বব্যাপী মহামারি। কোভিড-১৯ এর করাল গ্রাসে বিশ্বের ১৬০টি দেশ। মৃতের সংখ্যা পৌঁছে গিয়েছে সাড়ে আট হাজারের কাছে। সংক্রামিত প্রায় ২ লক্ষ। ব্যতিক্রম নয় ভারতও। যদিও আক্রান্তের সংখ্যা দেড়শোর মধ্যে সীমাবদ্ধ রয়েছে। সংক্রমণ রুখতে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। চলছে কড়া নজরদারি। করোনা আতঙ্কে বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। বেশ কিছু শহরে জারি হয়েছে ১৪৪ ধারা।  বিশ্বজুড়ে একাধিক সতর্কতা জারি করা হয়েছে। কিন্তপ তারপরেও মৃত্যু মিছিল থামছে না।

[আরও পড়ুন ; ইরানে করোনায় আক্রান্ত ২৫০ জনেরও বেশি ভারতীয়, উদ্বিগ্ন নয়াদিল্লি]

চিন থেকে সরে করোনা সংক্রমণের উপকেন্দ্র এখন ইউরোপ। একের পর এক দেশে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতালি, ফ্রান্স, সার্বিয়া, জার্মানি সর্বত্র এক অবস্থা। সীমান্ত সিল করেও কোনও লাভ হয়নি। মৃত্যুর হারে চিনের রেকর্ড ভেঙে দিয়েছে ইতালি। সেই পথে হাঁটছে ফ্রান্সও। তার মধ্যে এই সমীক্ষার রিপোর্টের জেরে আতঙ্ক আরও বেড়েছে। 

[আরও পড়ুন ; করোনা রুখতে সৌদি আরবের রাজকুমারকে ফোন প্রধানমন্ত্রীর, পাশে থাকার বার্তা মোদির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement