১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গির্জায় বিনামূল্যে খাবার বিতরণের খবর পেয়েই হুড়োহুড়ি, ভিড়ে পদপিষ্ট হয়ে মৃত অন্তত ৩১

Published by: Biswadip Dey |    Posted: May 29, 2022 10:28 am|    Updated: May 29, 2022 10:28 am

31 Dead in stampede at Nigeria church food event। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরিব মানুষদের জন্য খাবার বিতরণের আয়োজন করেছিল গির্জা। সেই খাবার নিতে এসে হুড়োহুড়ি পড়ে যায়। আর তার জেরেই পদপিষ্ট হয়ে মৃত্যু হল অন্তত ৩১ জনের। আহত বহু। মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ায় (Nigeria)।

ঠিক কী হয়েছিল? নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলের পোর্ট হারকোর্ট শহরের কিং অফ অ্যাসেম্বলি গির্জায় একটি ইভেন্ট আয়োজন করেছিল গির্জা কর্তৃপক্ষ। ‘শপ ফর ফ্রি’ নামের ওই ইভেন্টে দরিদ্র মানুষকে বিনামূল্যে খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বিলির ব্যবস্থা করা হয়েছিল। দ্রুত ভিড় জমে যায় সেখানে। আর শেষ পর্যন্ত সেই ভিড়ের চাপেই সৃষ্টি হয় অপ্রীতিকর পরিস্থিতির। যার জেরে শেষ পর্যন্ত তুমুল বিশৃঙ্খলার সৃষ্টি হয়। পুলিশ তাদের বিবৃতিতে জানিয়েছে, ”দুর্ভাগ্যজনক ভাবে ভিড়টা অশান্ত এবং অনিয়ন্ত্রিত হয়ে ওঠে। এর ফলে উদ্যোক্তাদের সমস্ত প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যায়। সব মিলিয়ে ৩১ জন মানুষ প্রাণ হারিয়েছেন পদপিষ্ট হয়ে।”

[আরও পড়ুন: সন্ধে ৭ টার পর কাজ করানো যাবে না মহিলাদের! যোগী সরকারের নয়া নির্দেশিকায় বিতর্ক]

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বহু ছবি। তাতে দেখা যাচ্ছে, মৃত মানুষদের পরিবারের সদস্যদের শোকে ভেঙে পড়ার ছবি। শহরের সেনা হাসপাতালে চিকিৎসাধীন আহত ব্যক্তিদের মধ্যে অধিকাংশই শিশু বলে জানা যাচ্ছে। গির্জার আশপাশে যত্রতত্র ছড়িয়ে রয়েছে জুতো। সব মিলিয়ে এই করুণ দৃশ্য ঘিরে শোকের ছায়া নাইজেরিয়ায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, লাইন ক্রমশই দীর্ঘ হচ্ছিল। এরপরই পিছন থেকে ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। এরপরই সামনের সারিতে থাকা লোকেরা তাঁদের ঠেলতে থাকেন ”দূরে সরো” বলে। এরপরই বিশৃঙ্খলা শুরু হয়ে যায়। পিছনের লোকেরা সামনের দিকে এগিয়ে এলে বহু লোক তাঁদের পায়ের তলায় চাপা পড়ে যান।

এই ধরনের দুর্ঘটনা নাইজেরিয়ায় এই প্রথম নয়। এর আগেও এই ভাবে পদপিষ্ট হয়ে মানুষের মৃত্যুর দুর্ঘটনা ঘটেছে। গত বছর উত্তর বর্নো অঞ্চলে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছিল সাত মহিলার।

[আরও পড়ুন: সন্ধে ৭ টার পর কাজ করানো যাবে না মহিলাদের! যোগী সরকারের নয়া নির্দেশিকায় বিতর্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে