১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সন্ধে ৭ টার পর কাজ করানো যাবে না মহিলাদের! যোগী সরকারের নয়া নির্দেশিকায় বিতর্ক

Published by: Subhajit Mandal |    Posted: May 29, 2022 9:01 am|    Updated: May 29, 2022 9:12 am

No duty for women from 7 pm till 6 am: Yogi govt's new rule | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ধে ৭টার পর মহিলাদের দিয়ে কাজ করানো যাবে না। কর্মক্ষেত্রে নয়া নির্দেশিকা যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সরকারের। যোগী (Yogi Adityanath) সরকারের বক্তব্য, মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, লিখিত অনুমতি ছাড়া সন্ধে ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত মহিলা কর্মীদের দিয়ে কাজ করাতে পারবে না কোনও সংস্থা।

যোগী সরকারের নিদান, কোনও মহিলাকে যদি সন্ধে ৭টার পর বা সকাল ৬টার আগে কাজ করাতে হয়, তাহলে তাঁদের কাছে লিখিত অনুমতি নিতে হবে। শুধু অফিসে গিয়ে নয়, ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও এই নির্দেশিকা কার্যকর হবে। অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোমে থাকাকালীনও কোনও মহিলাকে লিখিত অনুমতি ছাড়া সন্ধে ৭টার পর কাজ করানো যাবে না। শুধু তাই নয়, মহিলা কর্মীরা (Working Women) কোনও সংস্থায় সন্ধে ৭টার পর কাজ করার লিখিত অনুমতি দিলেও তাদের জন্য বিশেষ কিছু বন্দোবস্ত করতে হবে।

[আরও পড়ুন: গুমনামী বাবাই নেতাজি! নিরপেক্ষ তদন্ত চেয়ে পরিবারের একাংশের চিঠি মোদিকে]

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, লিখিত অনুমতি থাকলেও রাতে ডিউটির ক্ষেত্রে একসঙ্গে অন্তত ৪ জন মহিলাকে রাখতে হবে। নাইট ডিউটি চলাকালীন অবশ্যই মহিলা কর্মীদের জন্য খাবার এবং পানীয় জলের ব্যবস্থা করতে হবে সংস্থাকে। মহিলাদের জন্য যথোপযুক্ত ওয়াশরুম এবং চেঞ্জিং রুমের ব্যবস্থা রাখতে হবে। সব সংস্থাতেই মহিলাদের নিরাপত্তার জন্য আলাদা কমিটি তৈরি করতে হবে। সন্ধে ৭টার পর ডিউটি করলে মহিলাদের বাড়ি ফেরার জন্য বিনামূল্যে ক্যাবের ব্যবস্থা করতে হবে সংস্থাকেই।

[আরও পড়ুন: অনুমতি মিলল প্রশাসনের, দ্রুত খুলে যেতে পারে দেশের সর্ববৃহৎ ‘স্বর্ণভাণ্ডার’, কমবে সোনার দাম]

যোগী সরকারের দাবি মহিলাদের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু প্রশ্ন উঠছে, এই নির্দেশিকার মাধ্যমে ঘুরিয়ে মহিলাদের কর্মক্ষেত্রকে আরও সংকুচিত করে দেওয়া হচ্ছে না তো? কারণ এত নির্দেশিকা মানতে হলে বেসরকারি সংস্থাগুলি মহিলাদের চাকরি দেওয়ার ক্ষেত্রে কুন্ঠা বোধ করবে। সেক্ষেত্রে মহিলাদের কাজের জায়গা আরও সংকুচিত হতে পারে। আর শুধুই যদি নারী নিরাপত্তার কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে, তাহলে ওয়ার্ক ফ্রম হোমের (Work From Home) ক্ষেত্রে কেন তাঁদের সন্ধের পর কাজ করতে দেওয়া হচ্ছে না? কোথাও কি ঘুরিয়ে বলে দেওয়ার চেষ্টা হচ্ছে না যে সন্ধের পর কর্মক্ষেত্রে না থেকে সংসার সামলানো উচিত মেয়েদের? প্রশ্ন তুলছেন নারীবাদীরাই। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে