১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হিজাব কাণ্ডের প্রতিবাদে উত্তাল ইরান, পুলিশি গুলি, নির্যাতনে মৃত ৩১ বিক্ষোভকারী

Published by: Anwesha Adhikary |    Posted: September 22, 2022 5:09 pm|    Updated: September 22, 2022 8:48 pm

31 killed at Iran while protesting against hijab row | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিজাব না পরার কারণে এক তরুণীকে পিটিয়ে মারা হয়েছিল ইরানে (Iran)। সেই ঘটনার প্রতিবাদে হাজার হাজার মহিলা ইরানের রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন। ইরানের পুলিশের সঙ্গে সংঘর্ষের ফলে ইতিমধ্যেই ৩১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। সেই সঙ্গে দেশের ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে, যেন ইরানের প্রতিবাদের খবর বিশ্ববাসীর কাছে পৌঁছতে না পারে। প্রতিবাদীরা যেন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বার্তা দিতে না পারে, সেই কারণে হোয়টসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইরানের সরকারকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে গত চারদিন ধরে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছেন সেদেশের মানুষ। বিশেষত, সরকারের বিরোধিতা করে পথে নেমেছেন বিপুল সংখ্যক মহিলারা। ইরানের (Iran Hijab Protest) জাতীয় মিডিয়ার তরফে বলা হয়েছে, দেশের মোট ১৩টি শহরে বিক্ষোভ দেখিয়েছেন সাধারণ মানুষ। বেশ কিছু ভিডিওতে দেখা গিয়েছে, প্রতিবাদীদের দিকে জলকামান ও কাঁদানে গ্যাস ছুঁড়ছে পুলিশ। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টির তরফে জানানো হয়েছে, বিক্ষোভকারীদের লাঠি দিয়ে মারা হচ্ছে।

[আরও পড়ুন: ১৮ থেকে ৬৫’র পুরুষদের দেশ ছাড়া মানা, রাশিয়ায় জারি হতে পারে জরুরি অবস্থা]

তবে ইরানের সরকারের তরফে জানানো হয়েছে, বেশ কিছু বিদেশি রাষ্ট্রের মদতেই বিক্ষোভ দেখাচ্ছেন সাধারণ মানুষ। সেদেশের জাতীয় মিডিয়ার তরফেই জানানো হয়েছে, ন’জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। তবে বেসরকারি সূত্র মতে, এই সংখ্যা আরও বাড়তে পারে। শুধুমাত্র হিজাব পরাই নয়, তার সঙ্গে বেশ কয়েকটি বিষয় যোগ করে প্রতিবাদ জানাচ্ছেন বিক্ষোভকারীরা। তার মধ্যে রয়েছে লাগাতার মূল্যবৃদ্ধি, বেকারত্বের মতো বিষয়। দুর্নীতিগ্রস্ত শাসকের বিরুদ্ধেও প্রতিবাদে সামিল হয়েছে আমজনতা।

মাহসা আমিনি নামে ওই তরুণীর মৃত্যুতে ইতিমধ্যেই তীব্র নিন্দা করেছে রাষ্ট্রসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন। যদিও ইরান পুলিশের দাবি, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ওই তরুণীর। কিন্তু তাঁর পরিবারের তরফে বলা হয়, পুলিশি হেফাজতে মারধর করার কারণেই মৃত্যু হয়েছে আমিনির। তাঁর মৃত্যুর খবর পেয়েই উত্তাল হয়ে ওঠে ইরান। হিজাব খুলে ফেলে প্রতিবাদে সামিল হন অসংখ্য সাধারণ মানুষ। প্রতিবাদ দমিয়ে দিতে লাগাতার দমননীতির প্রয়োগ করেছে ইরান সরকার।

[আরও পড়ুন:তৃতীয়বার বাবা হচ্ছেন জুকারবার্গ, সোশ্যাল মিডিয়ায় নিজেই জানালেন সুখবর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে