BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার থাবা বোকো হারামেও! আফ্রিকার চাদে মৃত জেলবন্দি ৪৪ জন জঙ্গি

Published by: Soumya Mukherjee |    Posted: April 19, 2020 5:31 pm|    Updated: April 19, 2020 5:31 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফ্রিকার দেশ চাদের কারাগারে রহস্যজনকভাবে মৃত্যু হল ৪৪ জন বোকো হারাম জঙ্গির। মৃতদের মধ্যে চারজন বিষাক্ত কিছু খেয়ে মারা গিয়েছে বলে জেল কর্তৃপক্ষের তরফে দাবি করা হলেও বাকিদের সম্পর্কে কিছু জানানো হয়নি।

শনিবার জাতীয় সংবাদমাধ্যমে চাদের প্রধান বিচারপতি ইউসুফ টম বলেন, ‘মার্চের শেষের দিকে চাদ হ্রদে অভিযান চালিয়ে ৫৮ জন সন্দেহভাজন বোকো হারাম জঙ্গিকে গ্রেপ্তার করেছিল সেনাবাহিনীর সদস্য। তারপর তাদের জেলে পাঠানো হয়। বৃহস্পতিবার তাদের মধ্যে ৪৪ জনের মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের পর জানা গিয়েছে, মৃতদের মধ্যে চারজন বিষাক্ত কোনও খাবার খেয়েছিল। আর বাকিদের শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল। মৃতদের মধ্যে ৪০ জনকে কবরস্থ করা হয়েছে। ঠিক কী কারণে তাদের মৃত্যু হল তা জানতে এখনও তার তদন্ত চলছে।’

[আরও পড়ুন: নিশানায় মুসলিমরা! করোনা আতঙ্কের মধ্যেও বিদ্বেষ ছড়ানোর অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে ]

 

যদিও চাদের মানবাধিকার কর্মীদের অভিযোগ, সন্দেহভাজন ওই জঙ্গিদের গ্রেপ্তার করার পর একসঙ্গে একটি কামরার মধ্যে রাখা হয়েছিল। এমনকী গত মঙ্গলবার থেকে তাদের কোনও খাবার বা জলও দেওয়া হয়নি। পাশাপাশি তাদের করোনা হয়েছিল বলেও মনে করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বৃহস্পতিবার নাইজেরিয়ায় সৃষ্টি হওয়া জঙ্গি সংগঠন বোকো হারাম (Boko Haram) -এর সর্বোচ্চ নেতা আবুবকর শেকাউ দাবি করেছিল, শয়তানদের খতম করার জন্যই তৈরি হয়েছে করোনা। এই সময়ে ডোনাল্ড ট্রাম্পের মতো শয়তানরা যদি না শোধরায় তাহলে ধ্বংস হয়ে যাবে। ইসলামিক জঙ্গিদের রক্ষাকর্তা যেহুতু আল্লা তাই করোনা তাদের কোনও ক্ষতি করতে পারবে না।

[আরও পড়ুন: ‘কোনও নিশ্চয়তা নেই’, করোনার প্রতিষেধক তৈরি নিয়ে হুঁশিয়ারি WHO কর্তার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement