BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিশানায় মুসলিমরা! করোনা আতঙ্কের মধ্যেও বিদ্বেষ ছড়ানোর অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে

Published by: Subhajit Mandal |    Posted: April 19, 2020 4:42 pm|    Updated: April 19, 2020 4:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনায় মৃত্যুমিছিল। আর তাতেই খানিকটা দিশেহারার মতো আচরণ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কখনও তাঁর আমলে হওয়া মহামারির জন্য দায়ী করছেন প্রাক্তন প্রেসিডেন্ট ওবামাকে (Barack Obama)। কখনও আক্রমণ শানাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে আবার কখনও হুমকি দিচ্ছেন চিনকে। এবার তাঁর নিশানায় মার্কিন মুলুকের মুসলিমরা এবং সেদেশের উদারনৈতিক সমাজ।

সামনেই রমজান মাস। ট্রাম্পের ধারণা, রমজান শুরু হলে আমেরিকান মুসলিমরা আর লকডাউন বা সামাজিক দূরত্ব কোনওটাই মানবেন না। এবং স্থানীয় প্রশাসনগুলিও তাঁদের মদত দেবে। মার্কিন প্রেসিডেন্ট মুখে একথা প্রকাশ্যে না বললেও, তাঁর ইঙ্গিত তেমনই। ট্রাম্প বলছেন, “আমাদের দেশে চার্চে যে পরিমাণ কড়াকড়ি করা হয়, মসজিদে তেমন হয় না। আমি আশা করব এবার মুসলিম এবং অন্যান্যদের একইরকম গুরুত্ব দেওয়া হবে।” মার্কিন প্রেসিডেন্ট বলছেন, “আমি এমন একজন, যে ধর্মে বিশ্বাস করে। সে যে ধর্মই হোক না কেন। কিন্তু আমাদের নেতারা আলাদা আলাদা ধর্মকে আলাদারকম গুরুত্ব দেয়। আমার মনে হয় খ্রিস্টানদের বিশ্বাসকে এখানে অন্যভাবে দেখা হয়। খ্রিস্টানদের সাথে অন্যায় করা হয়।”

[আরও পড়ুন: ‘ইচ্ছাকৃতভাবে ভাইরাস ছড়িয়ে থাকলে শাস্তি পেতে হবে’, এবার চিনকে হুঁশিয়ারি ট্রাম্পের]

মার্কিন প্রেসিডেন্ট মনে করছেন, সদ্য ইস্টারে আমেরিকায় যেভাবে বিধিনিষেধ পালন করা হয়েছে, সেটা রমজানের ক্ষেত্রে নাও হতে পারে। তিনি বলছেন, “আমার মনে হয় আলাদা আচরণ করা হবে। আমাদের দেখতে হবে কি হচ্ছে। আমি এই দেশে অনেক বিভেদমুলক আচরণ দেখেছি।” সম্প্রতি এক মার্কিন সেনেটার একটি টুইট করেন। যাতে প্রশ্ন তোলা হয়েছিল, আমেরিকায় যেভাবে ইস্টারে বাধা দেওয়া হল, মুসলিমদের সঙ্গেও তেমন আচরণ করা হবে কিনা? ট্রাম্প সেই টুইটটিকেও  রিটুইট করেন। তারপরই শুরু হয় বিতর্ক। মার্কিন মুলুকের বেশ কয়েকটি সংখ্যালঘু সংগঠন ইতিমধ্যেই প্রেসিডেন্টের বক্তব্যের বিরোধিতা করেছে। ট্রাম্পের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ তুলছে তাঁরা। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement