Advertisement
Advertisement
Yemen

চোখে স্বপ্ন নিয়ে ভেসে গেল আয়লানরা! ইয়েমেন উপকূলে নৌকাডুবিতে মৃত অন্তত ৪৯

হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা।

49 dead, 140 missing after a migrant boat sinks off Yemen's coast

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 12, 2024 1:10 pm
  • Updated:June 12, 2024 2:18 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের বুকে আজও  দগদগে ক্ষত আয়লান কুর্দির মৃত্যু।   সমুদ্রসৈকতে মুখ থুবড়ে পড়ে থাকা শিশু আয়লানের নিথর দেহের সেই ছবি আজও মনুষ্যত্বকে লজ্জা দেয়। সোমবার ইয়েমেন উপকূলে ফের  ঘটল এমনই ভয়াবহ ঘটনা। সেখানে নৌকাডুবিতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ৪৯ জনের। যার মধ্যে রয়েছে ৩১ জন মহিলা ও ৬ শিশু। নিখোঁজ প্রায় ১৪০ জন। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার এমনটাই জানানো হয়েছে রাষ্ট্রসংঘের তরফে। জানা গিয়েছে,  এই ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁরা প্রত্যেকেই অভিবাসী।  

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য অনুসারে, সোমবার, হর্ন অফ আফ্রিকা থেকে নৌকাটি ইয়েমেনের দিকে যাচ্ছিল। দুর্ঘটনার সময় নৌকাটিতে ২৬০ জন ছিল। যাঁদের মধ্যে অধিকাংশই ইথিওপিয়া ও সোমালিয়ার নাগরিক। সংস্থাটির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ৭১ জনকে উদ্ধার করা গিয়েছে। মৃতদের মধ্যে ৬ জন শিশু ও ৩১ জন নারী রয়েছে।

Advertisement

বলে রাখা ভালো, পূর্ব ও হর্ন অফ আফ্রিকা থেকে উপসাগরীয় দেশে কাজ করতে যাওয়ার জন্য ইয়েমেনের পথটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিবাসীদের কাছে। কিন্তু কাজের সন্ধানে যাওয়ার পথে প্রায়শই তাঁরা বড়সড় বিপদের সম্মুখীন হন। এমনকী পাচারকারিদের খপ্পরেও পড়েন তাঁরা। গত এপ্রিলে ইয়েমেনে যাওয়ার পথে জিবুতি উপকূলে দুটি নৌকাডুবির ঘটনায় ৬২ জন প্রাণ হারিয়েছিলেন। আইওএম তথ্য অনুযায়ী, এই রুটে অন্তত ১৮৬০ জন মারা গিয়েছেন বা নিখোঁজ হয়েছেন। যার মধ্যে নৌকা ডুবেই ৪৮০ জনের মৃত্যু হয়েছিল।

Advertisement

[আরও পড়ুন: ভারত-পাক ম্যাচের ভিডিও করতে গিয়ে নিরাপত্তারক্ষীর গুলি! করাচিতে ইউটিউবারের মৃত্যুতে বিতর্ক

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ