BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19: ফ্রান্সে আছড়ে পড়ল করোনার চতুর্থ ঢেউ, সংক্রমণ বেড়েছে ১৪০ শতাংশ

Published by: Biswadip Dey |    Posted: July 22, 2021 1:55 pm|    Updated: July 22, 2021 2:03 pm

4th Wave of Covid-19 Hits France | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) চতুর্থ ঢেউ শুরু হয়ে গিয়েছে ফ্রান্সে (France)। বিশ্বের অধিকাংশ দেশই যখন তৃতীয় ঢেউয়ের মোকাবিলা করার জন্য প্রস্তুত হচ্ছে, তখন সংক্রমণের চতুর্থ ঢেউ আছড়ে পড়ল সেদেশে। খুব দ্রুত ছড়াতে শুরু করেছে সংক্রমণ। গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৪০ শতাংশ। মূলত ডেল্টা (Delta) স্ট্রেনের দাপটেই এমনটা ঘটছে বলে জানা গিয়েছে। ফরাসি সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আট্টাল এমনটাই জানিয়েছেন। স্বাভাবিক ভাবেই আতঙ্ক ছড়িয়েছে ফ্রান্সে।

সংক্রমণকে যাতে দ্রুত নিয়ন্ত্রণ করা যায়, সেজন্য নিষেধাজ্ঞার কড়াকড়ি-সহ নানা পদক্ষেপ ইতিমধ্যেই করেছে ফরাসি প্রশাসন। বিশেষ করে নজরে রাখা হচ্ছে তাঁদের, যাঁরা এখনও টিকা নেননি। বুধবার থেকে তাঁদের উপরে বিধিনিষেধ আরও কড়া করা হয়েছে।
এবার থেকে বিনোদন পার্ক, সুইমিং পুল কিংবা জিমের মতো জায়গায় প্রবেশ করতে হলে সঙ্গে রাখতে হবে টিকাকরণের সার্টিফিকেট কিংবা নেগেটিভ টেস্ট রিপোর্ট। অথবা সম্প্রতি অসুখ থেকে সেরে ওঠার শংসাপত্র থাকলেও হবে।

[আরও পড়ুন: ‘খেলা শেষ হয়নি’, আফগান গৃহযুদ্ধ নিয়ে ‘তাৎপর্যপূর্ণ’ মন্তব্য মার্কিন সেনাকর্তার]

এরই পাশাপাশি আগস্ট থেকে চালু হচ্ছে ‘হেলথ পাস’। রেস্তোরাঁ, বারে প্রবেশ করতে কিংবা দূরপাল্লার ট্রেন ও প্লেন সফরের জন্য তা আবশ্যিক করা হচ্ছে। তবে এই নিয়ম খাটবে না স্কুলগুলির ক্ষেত্রে। সেপ্টেম্বর থেকে শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। সেখানে হেলথ পাস লাগবে না। অন্যান্য বহু ক্ষেত্রেই এই পাস আবশ্যক। সঙ্গে না রাখলে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে।

ঠিক কী এই হেলথ পাস? ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স বুধবার জানিয়েছেন, ‘‘টিকাকরণ করা থাকলে এই পাস পাওয়া যাবে। আমাদের লক্ষ্যই হল, যত বেশি সম্ভব জায়গা খোলা রাখা। সেই জন্যই এটি চালু করা হচ্ছে। আমরা চতুর্থ ঢেউয়ে এসে পৌঁছেছি। ডেল্টা স্ট্রেনই এতে মুখ্য ভূমিকা নিচ্ছে। এটা আরও বেশি ছোঁয়াচে।’’

সতর্কতার পাশাপাশি টিকাকরণের গতিও বাড়ানো হচ্ছে। আগস্টের শেষেই যাতে ৫ কোটি মানুষ টিকা পেয়ে যেতে পারেন সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। এর আগে টার্গেট ছিল ৪ কোটি। সংক্রমণের দিকে তাকিয়ে তা বাড়ানো হয়েছে।

[আরও পড়ুন: আরব রেনেসাঁ! এই প্রথমবার মক্কায় হজের নিরাপত্তার দায়িত্বে মহিলারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement