BREAKING NEWS

৯ শ্রাবণ  ১৪২৮  সোমবার ২৬ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

‘খেলা শেষ হয়নি’, আফগান গৃহযুদ্ধ নিয়ে ‘তাৎপর্যপূর্ণ’ মন্তব্য মার্কিন সেনাকর্তার

Published by: Monishankar Choudhury |    Posted: July 22, 2021 11:31 am|    Updated: July 22, 2021 12:14 pm

Don't think 'end game yet written', says US general on Taliban's 'inevitable victory' in Afghanistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘কাবুলিওয়ালার দেশে’ মুখ পুড়েছে আমেরিকার (America)। ‘রেড আর্মি’র মতোই পাঠানদের মারে পর্যুদস্ত হয়ে ফিরে যাচ্ছে ক্লান্ত মার্কিন ফৌজ। তালিবানের দাবি, দেশের অন্তত ২০০টি জেলা দখল করেছে তারা। কাবুল দখল কেবল সময়ের অপেক্ষা মাত্র। এহেন ‘গেল গেল’ রবের মাঝেই মার্কিন সেনাকর্তা মার্ক মাইলের মন্তব্য, ‘খেলা শেষ হয়নি’।

[আরও পড়ুন: আরব রেনেসাঁ! এই প্রথমবার মক্কায় হজের নিরাপত্তার দায়িত্বে মহিলারা]

বুধবার এক সংবাদ সম্মেলনে মার্কিন সেনার জয়েন্ট চিফ অফ স্টাফ চেয়ারম্যান মার্ক মাইলে বলেন, “আফগানিস্তানের গৃহযুদ্ধে তালিবান জিতে যাচ্ছে বলে একটা ধারণা তৈরি করা হচ্ছে। কিন্তু বাস্তবে এটা তাদের প্রোপাগান্ডা ছাড়া কিছু নয়। আমি যতটুকু জানি, আফগানিস্তানের ৪১৯টির মধ্যে প্রায় ২১২টি জেলা দখল করেছে তালিবান। দেশটিতে ৩৪টি প্রাদেশিক রাজধানী রয়েছে। তার একটিও জঙ্গিরা দখল করতে পারেনি। তবে ইদের পর আরও ভয়ংকর হয়ে উঠতে পারে গৃহযুদ্ধ। এহেন পরিস্থিতিতে অনেক কিছুই সম্ভব। তবে আমার মনে হয় এখনও খেলা শেষ হয়নি। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে আমেরিকা।” এর আগে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছিলেন যে, আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে মার্কিন ফৌজ সরে যাবে। তবে কাবুল বিমানবন্দর ও দূতাবাসের সুরক্ষায় সেখানে আমেরিকার একটি সৈন্যদল থাকবে।

বিশ্লেষকদের মতে, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে মার্কিন প্রশাসনের অন্দরে টানাপোড়েন চলছে। প্রেসিডেন্ট জো বাইডেনের তড়িঘড়ি ফৌজ সরিয়ে নেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করেছেন মার্কিন কংগ্রেসের বেশ কয়েকজন সদস্য। তাঁদের মধ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই দলের সদস্যরাই রয়েছেন। কাবুলে আশরফ ঘানি সরকারের পতন হলে আবারও আমেরিকা হস্তক্ষেপ করতে পারে বলে মনে করছেন অনেকে। প্রসঙ্গত, মার্কিন ফৌজ সরতেই আফগানিস্তানে তুমুল লড়াই শুরু করেছে তালিবান (Taliban)। দেশটির বিস্তীর্ণ এলাকা দখল করেছে জেহাদি সংগঠনটি। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে আফগান সরকারি বাহিনীর বহু সৈনিক প্রাণ বাঁচাতে তাজিকিস্তান ও উজবেকিস্তানে পালিয়ে আশ্রয় নিচ্ছে। এই ডামাডোলে এবার আফগানিস্তান (Afghanistan) সীমান্তে উজবেকিস্তান ও তাজিকিস্তানের সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করতে চলেছে রাশিয়ার সেনাবাহিনী।

[আরও পড়ুন: Pegasus-এর অপব্যবহার হলে তদন্ত হবে, বড় ঘোষণা প্রস্তুতকারী সংস্থা NSO Group-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement