BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

গৃহযুদ্ধে জর্জর লিবিয়ায় অপহৃত ৭ ভারতীয়, উদ্ধারে তৎপর বিদেশমন্ত্রক

Published by: Monishankar Choudhury |    Posted: October 9, 2020 9:41 am|    Updated: October 9, 2020 9:41 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৃহযুদ্ধে জর্জর লিবিয়ায় (Libya) অপহৃত ৭ ভারতীয়। তাঁদের সুরক্ষিত উদ্ধারের চেষ্টা চালাচ্ছে বিদেশমন্ত্রক। অপহৃতদের উদ্ধারে পাশাপাশি আন্তর্জাতিক সংগঠনগুলির সঙ্গেও কথা চালিয়ে যাচ্ছেন ভারতীয় বিদেশমন্ত্রকের প্রতিনিধিরা।

[আরও পড়ুন: উইঘুর মুসলিমদের উপর অত্যাচারের জের, রাষ্ট্রসংঘে চিনের বিরুদ্ধে সরব ৩৯টি দেশ]

বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, ১৪ সেপ্টেম্বর লিবিয়ার এশওয়ারিফ নামের জায়গা থেকে সাত ভারতীয় নাগরিককে অপহরণ করা হয়। তবে তাঁরা এখনও পর্যন্ত সুরক্ষিত রয়েছেন। অপহৃতরা অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাত ও উত্তরপ্রদেশের বাসিন্দা। কর্মসূত্রে বিগত কয়েক বছর ধরে তাঁরা লিবিয়ায় রয়েছেন। সেখানকার নির্মাণ শিল্প ও তৈল সংস্থায় কাজ করেন। ঘটনার দিন ভারতে ফেরার বিমান ধরতে ত্রিপোলি বিমানবন্দরের দিকে রওনা হয়েছিলেন। মাঝরাস্তায় এই সাতজনকে অপহরণ করা হয়। লিবিয়া কর্তৃপক্ষ ভারত সরকারকে আশ্বস্ত করে জানিয়েছে, অপহৃতরা সুরক্ষিত রয়েছেন। উদ্ধারকাজে তাঁরা ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যে সংস্থায় তাঁরা এতদিন চাকরি করে এসেছেন, তাদের তরফেও অপহরণকারীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। লিবিয়ার ওই সংস্থা ভারতের বিদেশমন্ত্রককে কর্মীদের সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করেছে। অনুরাগ জানান, প্রমাণ হিসেবে অপহরণকারীরা সাত ভারতীয়ের ছবিও দেখিয়েছে।

তবে সমস্যার বিষয় হল কার্যত ‘জঙ্গলরাজ’ চলছে লিবিয়ায়। মসনদের দক্ষণ নিয়ে তুমুল লড়াই চলছে ত্রিপোলি কেন্দ্রিক লিবিয়ার আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃত Government of National Accord (GNA) সরকার ও বেনগাজি কেন্দ্রিক খলিফা হাফতারের Libyan National Army’র (LNA) মধ্যে। ফলে দেশটির বিশাল এলাকার উপর কোনও কর্তৃত্ব বা রাশ নেই ত্রিপোলির। এছাড়া, বিভিন্ন বিদেশি শক্তির মদতপুষ্ট মিলিশিয়াগুলিকে বাগে আনার তেমন সামর্থ্যও নেই GNA সরকারের। এদিকে, গৃহযুদ্ধে খলিফা হাফতারের ‘রাজধানী’ বেনগাজি শহরও বিপর্যস্ত। আর লিবিয়ায় ভারতীয় দূতাবাস না থাকায় পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। তবে এহেন সংকট কালেও আশা না হারিয়ে ভারতীয়দের উদ্ধারের চদেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন অনুরাগ শ্রীবাস্তব। অপহৃতদের উদ্ধারে সবরকমের চেষ্টা চালাচ্ছে তিউনিসিয়ার ভারতীয় দূতাবাস। ইতিমধ্যে তিউনিসিয়া থেকে ভারতীয় দূতাবাসের কর্মীরা লিবিয়ায় পৌঁছে, সেখানকার সরকারি প্রতিনিধিদের সঙ্গে ভারতীয়দের মুক্তির বিষয়ে কথা বলেছেন। আন্তর্জাতিক সংগঠনগুলিও সেখানে রয়েছে।

[আরও পড়ুন: নোবেল মঞ্চে ফের নারীশক্তির জয়জয়কার, সাহিত্যে সম্মানিত মার্কিন মহিলা কবি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement