BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মনোবল বাড়াতে শেক্সপিয়রই ভরসা, বারান্দা থেকেই রোমিও জুলিয়েট আওড়ালেন গৃহবন্দি অভিনেতারা

Published by: Sandipta Bhanja |    Posted: April 17, 2020 5:31 pm|    Updated: April 17, 2020 5:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে গৃহবন্দি। থমকে গিয়েছে চারদিক। বন্ধ শুটিং। কিন্তু তাতে কী? ভিতরের অভিনেতা সত্ত্বাতে তো আর লকডাউন নামেনি! কিন্তু বাইরে বেরনোর জো নেই যে! অগত্যা নিজেদের ব্যালকনি থেকেই শেক্সস্পিয়রকে স্মরণ করলেন দুই অভিনেতা। যে যাঁর নিজের বাড়ির বারান্দা থেকেই আওড়ালেন রোমি এবং জুলিয়েট-এর সংলাপ। দর্শকও জুটে গেল ঠিক! খোলা থিয়েটার। খোলা আকাশের নিচে তাঁদের সোসাইটিই তখন তাঁদের কাছে যেন থিয়েটার মঞ্চ। আর প্রতিবেশীরা, ওঁরাই সব দর্শক। একদিকে রোমিও-জুলিয়েটের জনপ্রিয় সংলাপ, অন্যদিকে, চারদিক থেকে প্রতিধ্বনিত হওয়া হাততালি, কোনও অংশেই থিয়েটার হলের থেকে কম কিছু নয়।

রুথ গিবসন এবং চে ওয়াকার, এই দুই মার্কিন অভিনেতা পরস্পরের প্রতিবেশী। গৃহবন্দি জীবন বিষাদময় হয়ে উঠেছিল তাঁদের। হাঁপিয়ে উঠেছিলেন চারদিকের মৃত্যু মিছিল দেখতে দেখতে। তখনই একদিন সকালবেলার নরম রোদে শেক্সপিয়রের কাছে আশ্রয় নিলেন। একটু যদি মনোবল বাড়ে। তাই রোমিও জুলিয়েটের সেই ব্যালকনি দৃশ্য রিক্রিয়েট করে তুললেন নিজেদের মতো করে। এঁরা দুজনেই নর্থ লন্ডন স্ট্রিটের বাসিন্দা। সেখানে তাঁদের প্রতিবেশীরাই সেই মূহূর্তকে ক্যামেরাবন্দি করে ছড়িয়ে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের কাছে অভিনেতাদের এই শেক্সপিয়রচর্চা বিষয়টি রীতিমতো নজর কেড়েছে।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত হয়ে লন্ডনে মৃত ২০ জন বাসচালক, অসুস্থ শতাধিক]

প্রসঙ্গত, এই মহামারী, লকডাউন, কোয়ারেন্টাইন শব্দগুলির সঙ্গে খ্যাতনামা লেখক উইলিয়ম শেক্সপিয়র নাম কিন্তু মাঝেমধ্যেই মিডিয়ার চর্চার বিষয় হয়ে উঠছে। কীভাবে? বলা যাক তাহলে। অনেকের মতেই বর্তমানে যেমন বিশ্বজুড়ে এক ত্রাস সৃষ্টি করেছে করোনা, ঠিক তেমনই শেক্সপিয়রের সময়ে এরকম আতঙ্ক সৃষ্টি করেছিল ব্যুবোনিক প্লেগ। সেই সময় কোয়ারেন্টাইনের নির্জনবাসে থাকাকালীনই কি তিনি তাঁর সময়ের সদ্ব্যবহার করে লিখেছিলেন ‘কিং লিয়ার’? এমন দাবি অনেকের কাছেই শোনা গিয়েছে। মড়কের সংক্রমণ এড়াতে একাকি সবার থেকে দূরে থেকে দিন যাপনের সময়েই কি এই নিরানন্দ, মরিয়া ‘কিং লিয়ার’ নাটক সৃষ্টি করেছিলেন উইলিয়ম শেক্সপিয়র? শোনা যায় এমন কথাও।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত হয়ে লন্ডনে মৃত ২০ জন বাসচালক, অসুস্থ শতাধিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement