BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে ISIS-এর আত্মঘাতী হামলা, মৃত কমপক্ষে ৩০

Published by: Soumya Mukherjee |    Posted: October 25, 2020 2:10 pm|    Updated: October 25, 2020 2:22 pm

Afghanistan: 30 killed, 70 injured in suicide attack on education centre in Kabul । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী জঙ্গি হামলার ফলে প্রাণ হারাল কমপক্ষে ৩০ জন। জখম হয়েছে আরও ৭০ জন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল (Kabul) -এর পশ্চিম প্রান্তে অবস্থিত দাশাত-ই বারচি (Dasht-e-Barchi) অঞ্চলের পুল-ই খোসাক এলাকায় কাওসার-ই দানিশ নামে একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সেখানে উচ্চশিক্ষার বিভিন্ন কোর্স করানো হয়। শনিবার প্রচুর ছাত্রছাত্রী যখন ওই শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকার জন্য গেটে দাঁড়িয়ে রয়েছেন তখন আচমকা এক ব্যক্তি জোর করে ভিতরে ঢোকার চেষ্টা করে। বিষয়টি দেখতে পেয়ে শিক্ষা প্রতিষ্ঠানের নিরাপত্তারক্ষীরা তাকে আটকালে গেটের সামনেই নিজের শরীরে থাকা বোমা ফাটিয়ে দেয়। এর ফলে ঘটনাস্থলে থাকা ৩০ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও ৭০ জন। পরে আইএসআইএস (ISIS) -এর তরফে এই ঘটনার দায়ভার স্বীকার করা হলেও আফগানিস্তানের প্রশাসনের পক্ষ থেকে এই বিষয়ে কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: ‘বন্ধুর সম্পর্কে এভাবে কথা বলে না কেউ’, ভারতকে দূষিত বলায় ট্রাম্পকে তোপ বিডেনের ]

আফগানিস্তানের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, শনিবার কাবুলের পশ্চিম প্রান্তে অবস্থিত একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী জঙ্গি হামলা হয়েছে। ঘটনাস্থলে ১৮ জনের মৃত্যু হয়। পরে জখমদের কাবুলের জিন্না হাসপাতালে নিয়ে গিয়ে ভরতি করা হলে সেখানে ১২ জন মারা যায়। জখম অবস্থায় চিকিৎসাধীন থাকা কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

অন্যদিকে জঙ্গি দমন অভিযানে সাফল্য পেয়েছেন আফগান নিরাপত্তারক্ষীরাও। গজনী প্রদেশে তাঁরা আল কায়দার সেকেন্ড ইন কমান্ড মুহসিন আল মাসরিকে খতম করেছে। আদতে মিশরের নাগরিক কুখ্যাত এই জঙ্গির নাম আমেরিকার গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) মোস্ট ওয়ান্টেড তালিকায় ছিল।

[আরও পড়ুন: আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে নিহত ৫ হাজার! বাড়ছে তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে