BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

‘বন্ধুর সম্পর্কে এভাবে কথা বলে না কেউ’, ভারতকে দূষিত বলায় ট্রাম্পকে তোপ বিডেনের

Published by: Paramita Paul |    Posted: October 25, 2020 10:38 am|    Updated: October 25, 2020 10:38 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বাতাসে নোংরা বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর সেই মন্তব্যের সমালোচনা করলেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন। তাঁর কথায়, “বন্ধুদের সঙ্গে কথা বলতে জানেন না ট্রাম্প।” প্রসঙ্গত, বিশ্বের জলবায়ু প্রসঙ্গে বলতে গিয়ে ভারত, চিন, রাশিয়াকে দূষিত বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প।

ভারত ও আমেরিকার সম্পর্ক অত্যন্ত গভীর। কিন্তু বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসীদের বিরুদ্ধে বিপজ্জনক বক্তব্যের জেরে আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত মানুষের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। তাঁদের উপর শ্বেতাঙ্গ কট্টরপন্থীদের আক্রমণ বাড়ছে। তাই আমেরিকায় বসবাসকারী প্রায় ২০ লক্ষ ভারতীয় বংশোদ্ভূত ভোটারের কাছে তাঁকে সমর্থন চেয়ে আবেদন করলেন প্রেসিডেন্ট পদে ডেমোক্র‌্যাট প্রার্থী জো বিডেন।

[আরও পড়ুন : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে নিহত ৫ হাজার! বাড়ছে তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা]

উল্লেখ্য, এবার তাঁর রানিং মেট তথা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসও ভারতীয় বংশোদ্ভূত। তাই তাঁদের অধিকাংশ বিডেন—হ্যারিস জুটিকেই সমর্থন করবেন বলে মনে করা হচ্ছে। তার উপর ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে ডেমোক্র‌্যাটদের প্রতি সমর্থনের প্রবণতা রয়েছে বহুদিন ধরেই।

২৪ ঘণ্টা আগেই শেষ প্রেসিডেন্সিয়াল ডিবেটে পরস্পরকে তীব্র আক্রমণ করেন বিডেন ও রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। শনিবার তার ঝাঁজ আরও বাড়িয়েছেন বিডেন। সরাসরি মার্কিন প্রেসিডেন্টকে বর্ণবিদ্বেষী বলে মন্তব্য করেছেন। একটি উত্তর সম্পাদকীয়তে তিনি লিখেছেন, “আমরা পরস্পরের মধ্যে আশা এবং ভালবাসার অনুভূতি পেয়েছি। এই আমেরিকাকেই আমরা ভালোবাসি। চার বছর পরে আমাদের প্রচারের বিষয়টি এটিই। ভারতীয় বংশোদ্ভূতদের অবদানের আমরা মূল্য দিই। ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও দৃঢ় করতে চাই। ডোনাল্ড ট্রাম্পের কাছে এটা শুধুই ছবি তোলার বিষয়। আমার কাছে, তা কাজে করে দেখানোর বিষয়।’ নিজের জীবনের বিভিন্ন পেশাগত ও ব্যক্তিগত কাজে ভারতীয় বংশোদ্ভূতদের অবদান স্মরণ করেছেন বিডেন। সেই সূত্রেই কমলা হ্যারিসের ভূয়সী প্রশংসা করে লেখেন, ‘আমি জানি তাঁর মনোনয়নে আপনারা গর্ব অনুভব করছেন। কারণ তাঁর কাহিনী আপনাদেরও কাহিনী। এটা আমেরিকার কাহিনী।’

[আরও পড়ুন : শান্তি অধরাই, আফগানিস্তানের সেনা ছাউনিতে তালিবান হামলায় মৃত ২০ জওয়ান]

একই সঙ্গে করোনা অতিমারী মোকাবিলায় ব্যর্থতার জন্য ট্রাম্পকে তুলোধোনা করেন বিডেন। তাঁর কটাক্ষ, ‘ট্রাম্প বিজ্ঞানে বিশ্বাস করেন না। ডাঃ ফাউচির মতো বিশেষজ্ঞকে সম্মান করেন না। তাঁর অবহেলার জন্যই লক্ষ লক্ষ আমেরিকান মারা গিয়েছেন। জীবন ও জীবিকা ধ্বংস হয়েছে।’ ঘটনাচক্রে শুক্রবার আমেরিকায় ৮৪,২১৮ জন নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন। গত ১৬ জুলাইয়ের পর দৈনিক সর্বাধিক সংক্রমণে যা সর্বোচ্চ। দৈনিক রেকর্ড সংক্রমণ হয়েছে ১৬টি মার্কিন প্রদেশে। যাদের মধে্য রয়েছে ওহাইয়ো, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভানিয়া ও উইসকনসিনের মতো ব্যাটেলগ্রাউন্ড স্টেট। এবারের নির্বাচনে যেখানকার ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement