BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগে মেডেল পেলেন ট্রাম্প

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 16, 2018 10:23 am|    Updated: January 16, 2018 10:23 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সাহসিকতার মেডেল দিল আফগানিস্তান। পাকিস্তানের বিরুদ্ধে তাঁর সাম্প্রতিক পদক্ষেপের জন্যই এই সম্মাননা পেয়েছেন ট্রাম্প। আফগানিস্তানের লোগার প্রদেশের বাসিন্দাদের তরফেই এসেছে এই সম্মাননা। মার্কিন প্রেসিডেন্টকে সম্মানিত করার খবরটি দিয়েছেন লোগার প্রদেশের উপজাতি নেতা সায়েদ ফারহাদ আকবরি।

[‘উড়ন্ত’ গাড়ির ধাক্কা বহুতলে! তারপর কী হল?]

ইতিমধ্যেই সম্মাননা স্বরূপ মেডেলটি তুলে দেওয়া হয়েছে কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের হাতে। মার্কিন রাষ্ট্রদূত জন আর বাস প্রেসিডেন্টের তরফে সম্মাননা গ্রহণ করেছেন। পাশাপাশি মেডেলটি দ্রুত প্রেসিডেন্টের কাছে পৌঁছে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন রাষ্ট্রদূত।

৬৪৫ ডলার মূল্যের মেডেলটি সোনা দিয়ে তৈরি। প্রায় ১৫ গ্রাম সোনা রয়েছে মেডেলটিতে। রাজধানী কাবুল থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত এই লোগার প্রদেশ। প্রদেশের বাসিন্দারা মার্কিন প্রেসিডেন্টকে সম্মানিত করতে চেয়েছে। তাই হাতেই তৈরি হয়েছে মেডেল।

উল্লেখ্য, বেশ কিছুদিন আগেই টুইটবার্তায় পাকিস্তানকে একহাত নেন ট্রাম্প। জানান, “গত ১৫ বছরে মার্কিন যুক্তরাষ্ট্র বোকার মত পাকিস্তানকে আর্থিক সাহায্য করেছে। এই সাহায্যের আর্থিকমূল্য ৩৩ বিলিয়ন ডলারেরও বেশি। প্রতিদানে পাকিস্তান আমাদের সঙ্গে প্রতারণা করেছে। মিথ্যে প্রতিশ্রুতি দিয়েছে। পাকিস্তান ভেবেছে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রনেতাদের প্রত্যেকে বোকা।”

[বাংলাদেশে বিনিয়োগের জন্য সওয়াল প্রণব মুখোপাধ্যায়ের]

এই টুইটের পরেই পাকিস্তানকে ফের আর্থিক সাহায্য করা হবে কি না তা নিয়েই প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে ঘনঘন আলোচনায় বসছে মার্কিন প্রশাসন। ট্রাম্পের এ হেন টুইটের জবাব দিতে সময় চেয়েছে ইসলামাবাদ। তবে মার্কিন প্রেসিডেন্টের তোপের মুখে প্রতিবেশী পাকিস্তানকে পড়তে দেখে বেজায় খুশি আফগানিস্তান। সরকারিভাবে সেই সন্তুষ্টি জাহির না হলেও দেশবাসী কিন্তু ট্রাম্পকে বাহবা দিতে ছাড়েনি। সেই বাহবার প্রতিরূপ হিসেবেই সম্মাননা পেলেন ট্রাম্প। খুব শিগগির মেডেল পৌঁছবে তাঁর কাছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement