৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আফগানিস্তানের পরিস্থিতি ভয়াবহ’, নির্দেশিকা জারি করে সতর্ক করল ভারতীয় দূতাবাস

Published by: Biswadip Dey |    Posted: July 24, 2021 7:56 pm|    Updated: July 24, 2021 7:56 pm

'Afghanistan situation dangerous', Indian embassy in advisory for its nationals | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সেনা (US troop) সরতে শুরু করার পর থেকেই তালিবানের (Taliban) প্রত্যাবর্তন ও তাদের সঙ্গে আফগান সেনার লড়াইয়ের জেরে অশান্ত আফগানিস্তান (Afghanistan)। পরিস্থিতি একেবারেই অগ্নিগর্ভ। এমন অবস্থায় সেদেশে যাওয়া ভারতীয় পর্যটক, কর্মরত ও বসবাসকারী নাগরিকদের উদ্দেশে নিরাপত্তা নির্দেশিকা জারি করল কাবুলের ভারতীয় দূতাবাস (Indian embassy)।

সেই সতর্কবার্তায় পরিষ্কার বলা হয়েছে, পরিস্থিতির দিকে নজর রেখে সকলেই যেন অপ্রয়োজনীয় সফর কাটছাঁট করেন। তালিবান জঙ্গিরা যে সাধারণ নাগরিকদের কোনও রকম ছাড় দিচ্ছে না সেকথাও জানানো হয়েছে। বলা হয়েছে, ভারতীয়রাও তার ব্যতিক্রম নন। তাছাড়া ভারতীয়দের অপহরণ করার ঝুঁকিও রয়েছে।

[আরও পড়ুন: ‘মেরুদণ্ডহীনতার উৎকৃষ্ট উদাহরণ’, টিকাকরণের গতি নিয়ে কেন্দ্রকে তোপ Rahul-এর]

পথেঘাটে কেমন করে চলতে হবে, সেব্যাপারও সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, রাস্তাঘাটে চলার সময় সাবধানে থাকতে। সেনা কনভয়, সরকারি গাড়ি থেকে দূরে থাকতে। সেই সঙ্গে জনবহুল বাজার, শপিং মলও এড়িয়ে চলতে। এই সব জায়গাকেই সাধারণ জঙ্গিরা টার্গেট করে।

উল্লেখ্য, ইতিমধ্যেই আফগানিস্তানের ৪১৯টি জেলার অর্ধেক তালিবানের দখলে চলে গিয়েছে। শিগগিরি বাকি দেশও দখল করার হুমকি দিতে শুরু করেছে তারা। এদিকে সম্প্রতি আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিয়েছে আমেরিকা। তবে তাতেও যে সহজে তালিবানদের রেহাই মিলবে না তার স্পষ্ট ইঙ্গিত মিলল সেনার এক মুখপাত্রের কথায়। তালিবানের বিরুদ্ধে আফগান বাহিনীকে সাহায্য করতে ইতিমধ্যেই বিমানহানা শুরু করেছে আমেরিকা। গত কয়েক দিন ধরেই আফগানিস্তানের বিভিন্ন জায়গায় বিমান হামলা চালিয়েছে আমেরিকা। ফলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে।

গত মঙ্গলবারই আফগান প্রেসিডেন্টের প্রাসাদের কাছেই রকেট হানা চালিয়েছে তালিবান। এরপর কাবুলে ভারতীয় দূতাবাস নিয়েও চিন্তা বেড়েছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের। এদিকে আফগান সীমান্তে পাক সেনা মোতায়েনের পরে সেদেশে বসবাসকারী ভারতীয়দের মধ্যে আতঙ্ক আরও বাড়ছে। এই পরিস্থিতিতেই এবার সতর্কবার্তা জারি করল কাবুলের ভারতীয় দূতাবাস।

[আরও পড়ুন: চ্যাপলিন, পিকাসো, এলভিসদের শিকড় আসলে ভারতে! অবাক করে রোমা জনগোষ্ঠীর ইতিহাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×