BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ইমরান সরকারে ভরসা নেই, আত্মরক্ষায় AK-47 নিয়েই পাকিস্তানে কাজ করছেন চিনা ইঞ্জিনিয়াররা

Published by: Abhisek Rakshit |    Posted: July 22, 2021 6:50 pm|    Updated: July 22, 2021 6:50 pm

After bus blast, Chinese workers in Pakistan seen carrying AK-47 rifles | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি বিস্ফোরণে কেঁপে উঠেছিল পাকিস্তান (Pakistan)। IED বিস্ফোরণে মৃত্যু হয়েছিল একাধিক চিনা (China) নাগরিকের। এবার সেই বিস্ফোরণের আঁচ পড়ল পাকিস্তান-চিন সম্পর্কেও। বলতে গেলে ইমরান সরকারের উপর থেকে পুরোপুরিই আস্থা হারিয়েছে চিন। আর সেকারণেই পাকিস্তানে CPEC বা চিন-পাকিস্তান ইকোনমিক করিডরের কাজ করতে আসা চিনা ইঞ্জিনিয়াররা বর্তমানে বন্দুক নিয়েই কাজ করছেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে সেই ছবি।

পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে দাসু (Dasu Dam) নদীর উপর বাঁধ তৈরির কাজ করছিল চিনা সংস্থা CGGC। তৈরি হচ্ছিল জলবিদ্যুৎ প্রকল্পও। শুক্রবার ওই প্রদেশেরই উত্তরের আপার কোহিস্তান জেলায় একটি বাসে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। বাসে একাধিক চিনা ইঞ্জিনিয়ার ছিলেন। যাঁরা দাসু নদীর উপর বাঁধ তৈরির কাজে যুক্ত ছিলেন বলে খবর, তাঁদের কয়েক জনের মৃত্যু হয়। জানা গিয়েছে, ওই বাসটির গন্তব্য ছিল দাসু বাঁধ। এই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে বাঁধ নির্মাণের কাজ বন্ধ করে দেয় চিনা সংস্থা।

[আরও পড়ুন: আরব রেনেসাঁ! এই প্রথমবার মক্কায় হজের নিরাপত্তার দায়িত্বে মহিলারা]

এ প্রসঙ্গে চিনা সংস্থা CGGC’র তরফে জানানো হয়েছে, ১৪ জুলাইয়ের বিস্ফোরণে প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। এই ঘটনার জেরে দাসু বাঁধ প্রকল্পের কাজ বন্ধ করতে বাধ্য হচ্ছি। উল্লেখ্য, এই বাঁধ চিন পাকিস্তানের ইকোনমিক করিডোরের CPEC প্রকল্পের অংশ। এদিকে বিস্ফোরণে যুক্ত থাকা সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার বিষয়ে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে বেজিংও। দ্রুত দোষীদের শাস্তি দেওয়ার আশ্বাস দেয় ইমরান সরকার। পরবর্তীতে তাঁদের উপর বিশ্বাস না রেখে নিজেই তদন্তকারী দল পাঠায় বেজিং। আর এবার নিজেদের নাগরিককে সুরক্ষা দিতে আগ্নেয়াস্ত্র-সহ নিরাপত্তারক্ষী মোতায়েন করেছে চিন। শুধু তাই নয়, ইঞ্জিনিয়াররা নিজেরাও একে-৪৭ নিয়ে কাজে আসছেন।

[আরও পড়ুন: ‘খেলা শেষ হয়নি’, আফগান গৃহযুদ্ধ নিয়ে ‘তাৎপর্যপূর্ণ’ মন্তব্য মার্কিন সেনাকর্তার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement