BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফেসবুকের নিউজ ফিডে পরিবর্তন, বিশাল ক্ষতির মুখে জুকারবার্গ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 14, 2018 8:01 am|    Updated: January 14, 2018 10:35 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের নিউজ ফিড পরিবর্তন করে ক্ষতির মুখে পড়লেন মার্ক জুকারবার্গ। নিউজফিডে বদল আনতে গিয়ে ৩.৩ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছেন ফেসবুকের এই সহকারী প্রতিষ্ঠাতা। তারপরেই তাঁর ব্যক্তিগত উপার্জন প্রায় ৪.৪ শতাংশ কমে গিয়েছে, এমনটাই মনে করা হচ্ছে।

ফেসবুকে নিউজ ফিড পরিবর্তনের বিষয়টি ইউজাররা প্রথম দেখতে পান গত বৃহস্পতিবার। শুক্রবার মার্কিন বাজার খোলার আগেই ফেসবুকের শেয়ার মূল্য প্রায় চার শতাংশ পড়ে যায়। বৃহস্পতিবার শেয়ার মূল্য ছিল ১৮৭.৭৭ মার্কিন ডলার। শুক্রবার সেখানে ৪.৪ শতাংশ মূল্য পড়ে গিয়েছে। ঘনিষ্ঠ কয়েকজন শেয়ার ট্রেডার শুক্রবারের বাজারের ছবিটি ফেসবুকে শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ১৭৯.৩৭ মার্কিন ডলারে এসে দাঁড়িয়েছে এই জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিংয়ের শেয়ার মূল্য। ফেসবুকের শেয়ার মূল্য পড়ে যাওয়ার ছবিটি তুলে ধরেছে মার্কিন ম্যাগাজিন ফোর্বস। এই শেয়ার ধসে জুকারবার্গের ব্যক্তিগত ক্ষতির তালিকাটি বেশ দীর্ঘ। নিউজ ফিড পরিবর্তনে খরচ হওয়া ৩.৩ বিলিয়ন মার্কিন ডলার ও ৪.৪ শতাংশ শেয়ার পড়ে যাওয়া।

ফেসবুকের এই পরিবর্তনের কারণ ব্যাখ্যা করেছেন জুকারবার্গ। তিনি জানিয়েছেন, ফেসবুকে সারাদিন বিভিন্ন ব্র্যান্ড ও ব্যবসায়িক পরিষেবার খবর থাকে। ইউজারদের পরিবারের বন্ধুদের নিউজ ফিডগুলি তাতে চাপা পড়ে যায়। এই ব্যক্তিগত পরিসরকে অগ্রাধিকার দিতে চেয়েছিলেন তিনি। তাই এই পরিবর্তন। ২০০৪ সালে মাত্র ১৯ বছর বয়সে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের সঙ্গে পৃথিবীর পরিচয় করিয়ে দেন মার্ক জুকারবার্গ।জনপ্রিয়তার নিরিখে ফেসবুক এখন অন্য সাইটগুলির থেকে অনেকটাই এগিয়ে আছে। বেড়েছে ব্যবসাও। প্রায় ১৭ শতাংশ শেয়ার নিজের অধীনে রেখেছেন জুকারবার্গ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement