BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

দ্রুত এগিয়ে আসছে তালিবান, কাবুল বিমানবন্দরের সুরক্ষায় মোতায়েন মিসাইল সিস্টেম

Published by: Monishankar Choudhury |    Posted: July 12, 2021 1:50 pm|    Updated: July 12, 2021 1:50 pm

Air Defences Installed At Kabul Airport As Taliban advances | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন ফৌজ পিছু হঠতেই আফগানিস্তানে ভয়ঙ্কর লড়াই শুরু করেছে তালিবান (Taliban)। ইতিমধ্যে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারে প্রবেশ করেছে জঙ্গি সংগঠনটির যোদ্ধারা। ময়দানে তেমন সুবিধা করে উঠতে পারছে না আফগান বাহিনী। রাজধানী কাবুলেও (Kabul) জঙ্গিরা ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। ফলে এবার কাবুল বিমানবন্দরের নিরাপত্তা বাড়িয়ে তুলতে সেখানে এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করা হয়েছে।

[আরও পড়ুন: আফগানিস্তানের ৮৫ শতাংশ অঞ্চল দখলে, তুমুল লড়াইয়ের মাঝে ঘোষণা তালিবানের]

আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার রাত থেকে কাবুল বিমানবন্দরে মোতায়েন করা হয়েছে এয়ার ডিফেন্স সিস্টেম। রকেট ও মিসাইল হামলা রুখতে সক্ষম এই হাতিয়ার। বিশ্লেষকদের মতে, তালিবানের অগ্রগতির সঙ্গে দূতাবাসকর্মী ও সৈনিকদের ফিরিয়ে আনছে অনেক দেশ। আগস্ট মাসের মধ্যে ওই দেশ থেকে মার্কিন ফৌজ প্রত্যাহার শেষ হবে বলে জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ন্যাটো বাহিনীও চলে আসছে ওই দেশ থেকে। আর তাদের প্রস্থানের মূলপথ হচ্ছে কাবুল বিমানবন্দর। সেটি হাতছাড়া হলে বিপাকে পড়তে হবে মিত্রবাহিনী ও আফগান সেনাকে। ফলে বিমানবন্দরটির সুরক্ষায় কোনও খামতি রাখতে চাইছে না প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকার। তালিবানের দাবি, দেশটির ৮৫ শতাংশ জায়গা তারা দখল করে ফেলেছে। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে কাবুল।

উল্লেখ্য, আফগানিস্তানে তালিবানের অগ্রগতির কথা মাথায় রেখে কুটনীতিবিদের ফিরিয়ে এনেছে ভারত। শনিবার নয়াদিল্লি জানিয়েছে, এই মুহূর্তে কাবুল, কান্দাহার ও মাজার-ই-শরিফে ভারতীয় দূতাবাস বন্ধ রাখা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কাজ শুরু হবে। যদিও আফগানিস্তানের তরফে জানানো হয়েছিল, এই সংঘর্ষের ফলে ভারতীয় কূটনীতিবিদদের যাতে কোনও সমস্যা না হয় সে দিকে সব রকমের নজর রাখা হচ্ছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সে দেশে কুটনীতিবিদের নিরাপত্তা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ বলেই মনে করছে সাউথ ব্লক।    

[আরও পড়ুন: শেষ আমেরিকার ‘মিশন আফগানিস্তান’, তালিবানি সন্ত্রাস রুখতে পাশাপাশি ভারত-রাশিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement