BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

SCO বৈঠকে পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলিকে নির্মূল করার প্রস্তাব অজিত ডোভালের

Published by: Biswadip Dey |    Posted: June 24, 2021 9:27 pm|    Updated: June 25, 2021 5:09 pm

Ajit Doval proposed 'action plan'against Lashkar, Jaish leaves Pakistan red-faced | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লস্কর, জইশের মতো পাক (Pakistan) মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে অ্যাকশন প্ল্যানের প্রস্তাব দিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval)। ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন’-এর বৈঠকে এই প্রস্তাব দেন তিনি। এই বৈঠকে অংশ নিতে তাজিকিস্তানে গিয়েছেন তিনি। বৈঠকের ফাঁকে রাশিয়ার (Russia) নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাত্রুশেভের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন অজিত ডোভাল।

বৈঠকে অন্যান্য দেশের নিরাপত্তা উপদেষ্টাদের সামনে জঙ্গি গোষ্ঠীগুলি গোটা বিশ্বের কাছেই কত বড় বিপদ সেকথা তুলে ধরেন অজিত। যে কোনও মত ও আকারের সন্ত্রাসবাদেরই তীব্র নিন্দা করেন তিনি। পাশাপাশি নয়া প্রযুক্তির সাহায্যে সন্ত্রাসবাদের মোকাবিলা কীভাবে করা সম্ভব সেদিকেও আলোকপাত করেন। জঙ্গিরাও যে ড্রোন, ডার্ক ওয়েব, কৃত্রিম বুদ্ধিমত্তা, সোশ্যাল মিডিয়ায় নানা পথে নিজেদের কার্যকলাপ চালাচ্ছে সেকথা উল্লেখ করে সেদিকে কড়া নজরদারির প্রয়োজনীয়তার কথা বলেন অজিত। সকলে একত্রিত হয়ে জঙ্গিদের দমন করে হবে বলে আহ্বান জানান তিনি।

[আরও পড়ুন: আফগানিস্তান থেকে সেনা সরলেই ৬ মাসে কাবুল দখল করবে তালিবান, হুঁশিয়ারি মার্কিন গোয়েন্দাদের]

রাষ্ট্রসঙ্ঘে জঙ্গি দমন নিয়ে খসড়া প্রস্তুত করারও ডাক দেন অজিত ডোভাল। সন্ত্রাসবাদে আর্থিক মদত আটকাতে FATF-এর (ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স) সঙ্গে SCO-র মউ চুক্তির প্রস্তাবও দিতে দেখা গিয়েছে তাঁকে।

এদিকে বৈঠকের ফাঁকে রাশিয়ার নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাত্রুশেভের সঙ্গে আলাদা বৈঠকে অজিত। সেখানেও এই বিষয়গুলি উঠে আসে। দুই দেশের মধ্যে নিরাপত্তা সংক্রান্ত যৌথ প্রয়াস নিয়ে কথা হয়। আলোচনা হয় আফগানিস্তান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিস্থিতি নিয়েও। ২৩ ও ২৪ জুন এই বৈঠক আয়োজিত হচ্ছে। বৃহস্পতিবারই বৈঠকের শেষ দিন। প্রসঙ্গত, ভারত ও পাকিস্তান দুই দেশই ২০১৭ সালে ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন’-এর সদস্য হয়।

[আরও পড়ুন: ‘টিকা না নিলে ভারত চলে যান’, ফের বিতর্কিত মন্তব্য ফিলিপিন্সের প্রেসিডেন্ট দুতার্তের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement