BREAKING NEWS

১৩ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

জল্পনার অবসান! অবশেষে খোঁজ মিলল চিনা ধনকুবের জ্যাক মা’র

Published by: Biswadip Dey |    Posted: January 20, 2021 12:09 pm|    Updated: January 20, 2021 12:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত মাসদুয়েক ধরেই কোনও খোঁজ ছিল না চিনা (China) কোটিপতি এবং আলিবাবার (Alibaba) প্রতিষ্ঠাতা জ্যাক মা’র (Jack Ma)। অক্টোবর থেকে কোনও জনসমাবেশে তাঁর দেখা মেলেনি। এর ফলে শুরু হয়েছিল জোর জল্পনা। তবে কি জিনপিং সরকারের দ্বারা গৃহবন্দি তিনি? সন্দেহ প্রকাশ করতে শুরু করেছিল আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলি। অবশেষে দেখা মিলেছে তাঁর। এক চিনা ওয়েব পোর্টালের সূত্র অনুযায়ী, একশো জন শিক্ষকের সঙ্গে ভিডিও বৈঠক করতে দেখা গিয়েছে তাঁকে।

সরকারি নিউজ ওয়েবসাইট ঝেজিয়াং অনলাইনের নিউজ পোর্টাল তিনামু নিউজ জানিয়েছে, গত বুধবার গ্রামের একশো জন শিক্ষকের সঙ্গে ভিডিও বৈঠকে মিলিত হন চিনা ধনকুবের। ফলে এতদিনের সব জল্পনার অবসান হল। কিন্তু কেন চিনা সরকারের রোষের মুখে পড়ার জল্পনা তৈরি হয়েছিল জ্যাক মা’র? আসলে মার্কিন মুলুকের “দ্য এপ্রেনটিস” টিভি শো’র আদলেই জ্যাক মা চালু করেছিলেন ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ’ নামে একটি অনুষ্ঠান। শোয়ের বিচারকের আসনেও দেখা যেত তাঁকে। সেই অনুষ্ঠান ঘিরেই বিপত্তি। অনুষ্ঠানের ফাইনাল এপিসোডেও দেখা মেলেনি তাঁর।

[আরও পড়ুন: বিডেনের সাফল্যের জন্য প্রার্থনা করার আহ্বান, হোয়াইট হাউস ছাড়ার আগে ভোলবদল ট্রাম্পের!]

ঠিক কী হয়েছিল? গত অক্টোবরে সাংহাইয়ে চিনা সরকারের বিরুদ্ধে মুখ খুলেছিলেন তিনি। সরাসরি শি জিনপিং প্রশাসনের নয়া ব্যাংক নীতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা। আর তারপরই চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কুনজরে পড়েন তিনি। তাঁর সংস্থার বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ করতে থাকে বেজিং। এমনকী অ্যান্ট গ্রুপ পরিকল্পিত তিন হাজার সাতশ’ কোটি ডলারের আইপিও আটকে দিয়েছিল চিন।

সেই থেকেই শুরু হতে থাকে জল্পনা। যা আরও জোরদার হতে থাকে ‘আফ্রিকা’স বিজনেস হিরোজ’ অনুষ্ঠানের ফাইনালে জ্যাকের পরিবর্তে উপস্থিত ছিলেন আলিবাবার অন্য এক আধিকারিক। বলা হয়েছিল, বিশেষ ব্যস্ততার কারণেই অনুপস্থিত জ্যাক। কিন্তু দেখা যায়, বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয়েছে চিনা ধনকুবেরের ছবি। এমনকী শো’র প্রমোশনাল ভিডিওতেও তাঁর অংশটুকু কেটে বাদ দেওয়া হয়। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে থাকে, তিনি কি গৃহবন্দি? অবশেষে যাবতীয় জল্পনার মাঝেই ফের দেখা মিলল জ্যাকের।

[আরও পড়ুন: ভ্রমণ নিষেধাজ্ঞা উঠছে না এখনই, ট্রাম্পের দাবি উড়িয়ে জানাল টিম বিডেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement