Advertisement
Advertisement
America

দিল্লি আগের মতোই কৌশলগত অংশীদার, মোদির রুশ সফর নিয়ে কৌশলী বার্তা ওয়াশিংটনের

সোমবারই মোদির মস্কো সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল ওয়াশিংটন। 

America Say India To Remain Strategic Partner Despite Concerns Over Its Russia Ties
Published by: Kishore Ghosh
  • Posted:July 10, 2024 6:39 pm
  • Updated:July 10, 2024 9:17 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) রুশ (Russia) সফরে একাধিক বিষয়ে ভারত-রাশিয়া সমঝোতার পরেও ইন্দো-মার্কিন সম্পর্কে প্রভাব পড়বে না। দুই দেশের কৌশলগত ‘বন্ধুত্ব’ অটুট থাকবে আগের মতোই, বুধবার জানিয়ে দিল বাইডেন প্রশাসন। উল্লেখ্য, এর আগে মোদির মস্কো সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল ওয়াশিংটন। 

সম্প্রতি বাইশতম ভারত-রাশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাঁচ বছর পরে মস্কোয় পা দেন মোদি। ইউক্রেন যুদ্ধের মধ্যে এই সফরে নজর রাখছিল পশ্চিম বিশ্ব। যদিও মঙ্গলবার পুতিনের সঙ্গে বৈঠকের মোদি বার্তা দেন, রণভূমিতে রাশিয়া-ইউক্রেন সংঘাতের সমাধান সম্ভব নয়। বোম আর বুলেটের আঘাতে শান্তি প্রক্রিয়া বারবার তছনছ হচ্ছে।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ড, ধসের জেরে বন্ধ বদ্রীনাথ জাতীয় সড়ক, ভাইরাল হাড়হিম ভিডিও]

মঙ্গলবার পেন্টাগনের অন্যতম মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, “ভারত-রাশিয়া সম্পর্ক পুরনো। আবার আমেরিকার কৌশলগত অংশীদার ভারত। ফলে রাশিয়ার সঙ্গে তাঁদের সম্পর্ক নিয়ে আমরা খোলাখুলি কথা বলব। তাছাড়া এই সপ্তাহেই NATO সম্মেলন রয়েছে। গোটা বিষয়ে নজর রাখছে বিশ্ব।” বাইডেন প্রশানের তরফে আরও বলা হয়েছে, ভারত-রাশিয়া সম্পর্ক নিয়ে মার্কিন প্রশাসনের উদ্বেগ থাকবেই। সেটাই স্বাভাবিক। এই বিষয়ে ভারত সরকারকে গোপন এবং প্রকাশ্য বার্তা দেওয়া হবে। তবে তাতে ভারত-মার্কিন সম্পর্কে প্রভাব পড়বে না।

[আরও পড়ুন: ৮০ লক্ষ গ্রাহকের তথ্য ফাঁস! Angel One-এ হ্যাকার হানায় উদ্বিগ্ন বিনিয়োগকারীরা]

উল্লেখ্য, এর আগে ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্ব নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছিল আমেরিকা (America)। সোমবার মোদির রাশিয়া সফর নিয়ে আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, “রাশিয়ায় গিয়ে মোদি কী বক্তব্য রাখছেন, সে দিকে আমরা নজর রেখেছি। ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্ব নিয়ে আমরা ইতিমধ্যেই দিল্লির কাছে আমাদের উদ্বেগের কথা জানিয়েছি।” এখানেই না থেমে ম্যাথিউ আরও বলেন, “ভারত হোক বা যে কোনও দেশ, যারা রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব রাখছে, তারা অবশ্যই মস্কোকে রাষ্ট্রপুঞ্জের নির্দেশিকা মেনে চলার কথা মনে করিয়ে দেবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ