৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রমজান মাস উপলক্ষে ভারতে রুহ আফজা সরবতের চাহিদা ক্রমশ বাড়ছে। কিন্তু, বাজারে ক্রমশই কমছে এর যোগান। সম্প্রতি ভারতের বাজারে গোলাপ ফ্লেভারের রুহ আফজা সরবতের অভাব প্রকট হয়েছে। এই পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিল পাকিস্তান।

এপ্রসঙ্গে বৃহস্পতিবার পাকিস্তান বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল বলেন, “পাকিস্তান থেকে রুহ আফজা নিয়ে ভারত যদি তৃষ্ণা মেটাতে চায়, তাহলে আমরা অবশ্যই তা সরবরাহ করব।”

[আরও পড়ুন- লন্ডনে নৃশংসভাবে খুন ভারতীয় যুবক, কারণ নিয়ে ধোঁয়াশায় পুলিশ]

যদিও বৃহস্পতিবার সকালে ভারতে রুহ আফজা প্রস্তুতকারক সংস্থা হামদর্দের  কর্ণধার বলেন, “দিল্লিতে রুহ আফজার সরবরাহ এখন স্বাভাবিক রয়েছে। ভেষজ কিছু উপাদান পাওয়া যাচ্ছিল না বলে সাময়িকভাবে অভাব তৈরি হয়েছিল।”

এর আগে গত মঙ্গলবার ভারতে রুহ আফজা পাঠিয়ে দিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার ইচ্ছাপ্রকাশ করে পাকিস্তানের হামদর্দ কোম্পানি। সংস্থাটির এমডি এবং সিইও ওসামা কুরেশি টুইট করেন, “রমজানের এই পবিত্র মাসে আমরা ভারতে রুহ আফজা সরবরাহ করতে পারি। ভারত সরকার অনুমতি দিলে এখনই ট্রাকে করে ওয়াঘা বর্ডারের মাধ্যমে পাঠাতে পারি৷”

১৯০৬ সালে হাকিম হাফিজ আবদুল মাজিদের হাত ধরে পুরনো দিল্লিতে হামদর্দ সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। এই সংস্থার সবথেকে জনপ্রিয় প্রোডাক্ট এই রুহ আফজা। ১৯৪৮ সালে দেশ ভাগের পর হাকিম হাফিজ আবদুল মাজিদের পুত্র হাকিম মহম্মদ পাকিস্তানে গিয়ে পাকিস্তানি হামদর্দ নামে নতুন কোম্পানি খোলেন।

[আরও পড়ুন- কৃত্রিম পায়ে নিখুঁত ছন্দ, নেটদুনিয়ায় ঝড় তুলছে যুদ্ধবিধ্বস্ত আফগান শিশু]

রুহ আফজার সবথেকে বেশি বিক্রি বাড়ে রমজানের মাসে৷ সারাদিন উপবাস করার পর গোলাপের গন্ধ লেগে থাকার এই পানীয় দিয়েই ভাঙা হয় রোজা। কিন্তু, গত চার-পাঁচ মাস ধরে ভারতের বাজারে খোঁজ মিলছে না রুহ আফজা। তাই রোজার উপবাস ভাঙার অভ্যেস পালটে চলছে বিকল্পের খোঁজ৷

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং