BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

রাষ্ট্রপতি আল সিসির পদত্যাগের দাবিতে উত্তাল মিশর, পোড়ানো হল পুলিশের গাড়ি

Published by: Soumya Mukherjee |    Posted: September 21, 2020 9:22 pm|    Updated: September 21, 2020 9:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণ বৃদ্ধির মধ্যেই বর্তমান রাষ্ট্রপতি আবদেল ফাতাহ আল সিসির পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে উঠল মিশর। রবিবার থেকে গিজা-সহ দেশের বিভিন্ন জায়গা বিক্ষোভ দেখাতে শুরু করেছেন আল সিসির বিরোধীরা। এর ফলে দেশজুড়ে প্রবল উত্তেজনার সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মিশরের (Egypt) বেশিরভাগ মানুষ রাষ্ট্রপতি আল সিসির কাজকর্মে অসন্তুষ্ট। একবছর আগেও তাঁর পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ হয়েছিল। রবিবার তার প্রথম বর্ষপূর্তি উপলক্ষে সেনাবাহিনীর প্রাক্তন আধিকারিক মহম্মদ আলি দেশজুড়ে সরকার বিরোধী বিক্ষোভের ডাক দিয়েছিল। তাতে সাড়া দিয়ে বিভিন্ন বড় শহরে মিছিল বের করেন বিক্ষোভকারীরা। গিজা শহরের রাস্তায় হাজার হাজার মানুষ প্রাক্তন সেনাপ্রধান ও বর্তমান রাষ্ট্রপতি আবদেল ফাতাহ আল সিসি (Abdel Fatah el-Sisi) -এর পদত্যাগের দাবিতে স্লোগান দিতে থাকেন। শহরজুড়ে মিছিল করেন। পুলিশ তাঁদের রাস্তা আটকালে শুরু হয় বিবাদ। পুলিশ লক্ষ্য করে পাথর ছোঁড়ার পাশাপাশি তাদের একটি গাড়ি পুড়িয়েও দেওয়া হয়।

[আরও পড়ুন: বাড়ছে সংঘাত, ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত কূটনীতিককে ভিসা দিল না পাকিস্তান]

অন্যদিকে মিশরের রাজধানী কায়রোর দক্ষিণ প্রান্তে অবস্থিত আল বাসাতিন জেলার বিভিন্ন জায়গাতেও অসংখ্য মানুষ প্রতিবাদে সামিল হন। তাঁদের বেশিরভাগের হাতে রাষ্ট্রপতি বিরোধী পোস্টার ছিল। একই ছবি দেখা যায় মাডি জেলাতেও। অন্যান্য শহরগুলিতেও বিক্ষোভকারীরা প্রতিবাদ জানানোর পাশাপাশি অঘোষিত বনধ পালন করে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর রাষ্ট্রপতি বিরোধী বিক্ষোভে মিশরের বিভিন্ন শহরে অংশ নেন হাজার হাজার মানুষ। এই বিক্ষোভ দমন করতে কঠোর পদক্ষেপ নেয় আবদেল ফাতাহ আল সিসির প্রশাসন। কমপক্ষে ২৩০০ মানুষকে আটক করে জেলেও পাঠানো হয়েছিল। এবার তার বর্ষপূর্তিতেও প্রবল বিক্ষোভের সাক্ষী থাকল মিশর। গতকালও প্রচুর মানুষকে গ্রেপ্তার করা হয় বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: করোনা কাল কাটলেও বিশ্বে দু’‌কোটি মেয়ের আর কখনও স্কুলে যাওয়া হবে না, আক্ষেপ মালালার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement