BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের নয়া সেনাপ্রধান ইমরান-বিরোধী আসিম মুনির, বদলাবে কি ভারত-পাক সমীকরণ?

Published by: Anwesha Adhikary |    Posted: November 24, 2022 5:36 pm|    Updated: November 24, 2022 5:36 pm

Anti Imran Khan Asim Munir is appointed as Pakistan's new army chief | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের নতুন সেনাপ্রধান হিসাবে জেনারেল আসিম মুনিরের নাম ঘোষণা করল পাকিস্তান (Pakistan Army Chief)। বিদায়ী জেনারেল কামার বাজওয়ার থেকে দায়িত্ব গ্রহণ করবেন তিনি। পাক সেনা তথা বকলমে গোটা দেশ চালানোর ভার এখন তাঁর কাঁধেই। প্রসঙ্গত, প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে তিক্ত সম্পর্কের কারণে আন্তর্জাতিক মহলে বেশ পরিচিত নাম আসিম (Asim Munir)। পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে কম সময়ের জন্য আইএসআইয়ের প্রধান থাকার নজির রয়েছে তাঁর।

বৃহস্পতিবার পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খোয়াজা আসিফ দেশের নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করেন। দেশের আইন ও সংবিধানের উপরে ভিত্তি করেই নতুন সেনাপ্রধানকে বেছে নেওয়া হয়েছে, সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কথাই বলেছেন পাক প্রতিরক্ষামন্ত্রী। আগামী ২৭ নভেম্বর থেকেই আসিম মুনির দায়িত্ব নেবেন বলে জানা গিয়েছে। এই নিয়োগ ঘিরে সমস্যা তৈরি করবেন ইমরান খান, এমনটা আশঙ্কা করেছিলেন পাকিস্তানের রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: পাকিস্তানের মতো রাশিয়াও ‘সন্ত্রাসের মদতদাতা দেশ’! ঘোষণা ইউরোপীয় পার্লামেন্টের]

ইমরান খানের (Imran Khan) সঙ্গে আসিমের সম্পর্ক একেবারেই মধুর নয়। ২০১৮ সালে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান হন তিনি। কিন্তু বেশিদিন এই পদে টিকে থাকতে পারেননি তিনি। তৎকালীন পাক প্রধানমন্ত্রী ইমরানের স্ত্রী বুশরা বিবির পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনেন আসিম। মাত্র আট মাস পরেই আইএসআইয়ের প্রধান পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে। কামার বাজওয়ার অধীনে পাক সেনার গুরুত্বপূর্ণ পদে আসিমকে বহাল করা হয়।

বর্তমানে একাধিক সমস্যার মোকাবিলা করতে হচ্ছে পাকিস্তানকে। সীমান্ত অঞ্চলে পাক তালিবানে দৌরাত্ম্য থেকে শুরু করে ভয়াবহ বন্যা-সব মিলিয়ে পাক প্রশাসনের উপর প্রবল চাপ। বিশেষজ্ঞদের মতে, বিদায়ী সেনাপ্রধান বাজওয়ার বেশ ঘনিষ্ঠ ব্যক্তি আসিম। দীর্ঘ দিন ধরেই বাজওয়ার অধীনে কাজ করার ফলে তিনিও প্রাক্তন সেনাপ্রধানের পথ অনুসরণ করবেন, ধারনা রাজনৈতিক মহলের। ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার পথেই হাঁটবেন পাক সেনার নয়া প্রধান, এমনটাই মত বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন:চিনের আইফোন কারখানায় ধুন্ধুমার! কর্মীদের সঙ্গে সংঘর্ষ নিরাপত্তা রক্ষীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে