BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘জঙ্গিদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে অধিকৃত কাশ্মীর’, বিশ্বজুড়ে বিক্ষোভ PoK বাসিন্দাদের

Published by: Paramita Paul |    Posted: September 26, 2021 2:16 pm|    Updated: September 26, 2021 3:24 pm

Anti-Pakistan protests held outside Geneva UNHRC office over terror camps in PoK | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের সম্মেলনে আফগানিস্তানে তালিবান (Taliban) সরকারকে সমর্থনের সওয়াল করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। ঠিক তার পরেই জেনেভায় রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের বাইরে অধিকারের দাবিতে সরব হলেন পাক অধিকৃত কাশ্মীরের (PoK) রাজনৈতিক ব্যক্তিত্বরা। তাঁদের অভিযোগ, “পাক অধিকৃত কাশ্মীরকে কার্যত জঙ্গিদের স্বর্গরাজ্যে পরিণত করছে ইসলামাবাদ।” ইমরান খান সরকার এবং পাক সেনার বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন তাঁরা।

জেনেভায় রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের বাইরে উপস্থিত ছিল ইউনাইটেড পিপলস ন্যাশনাল পার্টি, সুইস কাশ্মীর হিউম্যান রাইটস অ্যান্ড জম্মু কাশ্মীর ইন্টারন্যাশনাল পিপলস অ্যালায়েন্সের নেতারা। তাদের অভিযোগ, পাক অধিকৃত কাশ্মীর ঘাঁটি গেড়েছে জঙ্গিরা। জেহাদিদের উৎখাতের দাবি তুলেছেন তাঁরা।

[আরও পডৃ়ুন: চিন-পাকিস্তানের সঙ্গে জোট, রাষ্ট্রসংঘে তালিবানকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত রাশিয়ার]

পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের তরফে সর্দার সওকত আলি কাশ্মীরি বলেন, “পাকিস্তানের স্বৈরতান্ত্রিক সরকারের দ্বারা আমরা আক্রান্ত। ওরা আমাদের উপর নির্যাতন চালাচ্ছে। আমরা সন্ত্রাসের শিকার।” তিনি আরও বলেন, “পাক সরকারের আমাদের লাঞ্ছনা করছে। আমাদের সংস্কৃতি নষ্ট করছে। আমাদের মানুষ, বাসভূমি সবকিছু ধ্বংসের মুখে দাঁড়িয়ে।” তাঁর আরও অভিযোগ, পাকিস্তানের নৃশংস মানসিকতার উদাহরণ বহন করছে পাক এবং গিলগিট-বালটিস্তানের মানুষরা।

 

প্রসঙ্গত,  রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে নাম না করে পাকিস্তানকে তুলোধোনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, “কিছু দেশ আছে যারা এখনও পিছিয়ে পড়া মানসিকতা নিয়ে চলে। তারাই সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার করে। কিন্তু এটা তাদের বুঝতে হবে, সন্ত্রাসবাদ তাদের জন্যও বিপদ। ” মোদির অভিযোগ, “নিজেদের স্বার্থে আফগানভূমকে ব্যবহারের চেষ্টা করছে অনেকে।  কিন্তু এই মাটি নাশকতামূলক কার্যকলাপ কিংবা সন্ত্রাসবাদী হামলা চালাতে ব্যবহার করা যাবে না। আর এ বিষয়টি নিশ্চিত করতে আমাদেরই ব্যবস্থা নিতে হবে।”

[আরও পডৃ়ুন: ভারতীয় পুরাকীর্তির ‘ঘর ওয়াপসি’, ১৫৭টি মূর্তি নিয়ে আমেরিকা থেকে ফিরছেন মোদি]

ওয়াকিবহাল মহল মনে করছে, আফগানিস্তান নিয়ে নাম না করে ইসলামাবাদকেই কড়া হুঁশিয়ারি দিলেন তিনি। কারণ, সাম্প্রতিক একাধিক রিপোর্ট বলছে আফগানিস্তানে বিভিন্ন জঙ্গিগোষ্ঠী ঘাঁটি তৈরি করছে। পাকিস্তানের মদতে ভারতবিরোধী ষড়যন্ত্র চলছে সে দেশে।  এসব নিয়েই এদিন পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement