BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয় পুরাকীর্তির ‘ঘর ওয়াপসি’, ১৫৭টি মূর্তি নিয়ে আমেরিকা থেকে ফিরছেন মোদি

Published by: Paramita Paul |    Posted: September 26, 2021 10:46 am|    Updated: September 26, 2021 11:26 am

PM Narendra Modi to bring home 157 artefacts handed over by America | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা (America) সফর শেষ। এবার দেশে ফেরার পালা প্রধানমন্ত্রীর। তবে খালি হাতে ফিরছেন না তিনি। বরং দেশ থেকে পাচার হওয়া ঐতিহ্যমণ্ডিত ১৫৭টি পুরাকীর্তি ভারতে ফিরিয়ে আনছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আমেরিকার তরফে সেই পুরাকীর্তিগুলি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়েছে। জো বাইডেন ও কমলা হ্যারিসের এই উদ্যোগের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী। অবৈধ ব্যবসা, চুরি এবং ঐতিহ্যবাহী বস্তু পাচার বন্ধ করতে ভারত ও আমেরিকা একসঙ্গে কাজ করবে বলেও জানিয়েছেন দুই দেশের প্রধান।

কী কী রয়েছে সেই পুরাকীর্তির তালিকায়? ১৫৭টি শিল্পকর্মের মধ্যে রয়েছে দশম শতাব্দীর বেলেপাথরের রেভান্তার দেড় মিটার বেস রিলিফ প্যানেল। রয়েছে দ্বাদশ শতাব্দীর ৮.৫ সেন্টিমিটার লম্বা, সূক্ষ্ম ব্রোঞ্জ নটরাজও। সূত্রের খবর, এই ঐতিহাসিক নিদর্শনগুলি মূলত একাদশ শতাব্দী থেকে চতুর্দশ শতাব্দীর পুরাকীর্তি। আবার ২০০০ খ্রীষ্টপূর্বাব্দের তামার নৃতাত্ত্বিক বস্তু এবং দ্বিতীয় শতকের পোড়ামাটির ফুলদানিও রয়েছে।

[আরও পড়ুন: অপহরণের শাস্তি! রাস্তার মোড়ে ক্রেন থেকে চার ‘দুষ্কৃতী’র দেহ ঝোলাল তালিবান]

দেড়শোটি মূর্তির মধ্যে রয়েছে ৭১টি বিভিন্ন সাংস্কৃতিক শিল্প নিদর্শনও। আর বাকিগুলি বিভিন্ন মূর্তি। এর মধ্যে রয়েছে ৬০টি হিন্দু মূর্তি। ১৬টি বৌদ্ধ মূর্তি এবং ৯টি জৈন মূর্তি রয়েছে সেই তালিকায়। মূর্তিগুলির কোনওটা ধাতব, কোনওটা পাথর আবার কোনওটা পোড়ামাটির তৈরি। ব্রোঞ্জের শিল্প নিদর্শনগুলির মধ্যে বেশিরভাগই লক্ষ্মী নারায়ণ, বুদ্ধ, বিষ্ণু, শিব পার্বতী, চব্বিশ জন জৈন তীর্থঙ্করের মূর্তি। এছাড়াও এক প্রাচীন কঙ্কালমূর্তি ব্রাহ্মী, তিন মাথার ব্রহ্মা মূর্তি এবং নন্দিকেশার মূর্তিও রয়েছে। এ ছাড়াও অন্যান্য নামহীন দেবতা এবং ঐশ্বরিক ব্যক্তিত্বের সুসজ্জিত মূর্তিও রয়েছে। পাশাপাশি ৫৬টি পোড়ামাটির নিদর্শনও নিয়ে আসছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে রবি-স্মরণ প্রধানমন্ত্রীর, কবিগুরুর কবিতা পাঠ করলেন বাংলায়]

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের হাতে ভারতীয় উপহার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই উপহারে ছিল ভারতীয় সংস্কৃতির ছোঁয়া। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement