BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রসংঘে রবি-স্মরণ প্রধানমন্ত্রীর, কবিগুরুর কবিতা পাঠ করলেন বাংলায়

Published by: Paramita Paul |    Posted: September 25, 2021 8:07 pm|    Updated: September 25, 2021 8:38 pm

PM Narendra Modi recites Rabindranath Tagore's poem at UN General Assembly | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কখনও ভোটের প্রচারে তো কখনও দেশের উদ্দেশে ভাষণে রবি ঠাকুরের কবিতা আবৃত্তি করেছেন প্রধানমন্ত্রী। উসকে দিয়েছেন বাঙালি আবেগ। এবার রাষ্ট্রসংঘের সাধারণ সভার মঞ্চে বিশ্বকবির কবিতার দু’টি লাইন পাঠ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবি ঠাকুরের লেখার সঙ্গে মিশে গেল আফগানিস্তান থেকে আমেরিকা।

রাষ্ট্রসংঘের সাধারণ সভার ৭৬তম সম্মেলনের বক্তব্য শেষের আগে কবিতার দু’টি লাইন পাঠ করেন মোদি। বলে ওঠেন, “শুভ কর্মপথে ধর নির্ভয় গান। সব দুর্বল সংশয় হোক অবসান।” এর পরই প্রধানমন্ত্রী বলেন, “আফগানিস্তানের সংকটের মাঝে কবিগুরুর এই গান থেকে অনুপ্রেরণা নিন। শুধু আফগানিস্তান কেন, আমেরিকা-সহ সমস্ত দেশ তাঁর গান থেকে অনুপ্রেরণা নিতে পারেন। তাই ভয় দূর করে কর্মপথে এগিয়ে চলুন।” এ প্রসঙ্গে বলে রাখা দরকার, ইতিপূর্বে রাষ্ট্রসংঘে ভারতের কোনও প্রধানমন্ত্রীকে বাংলায় কথা বলতে বা কোনও আবৃত্তি করতে দেখা যায়নি। এবার সেই ইতিহাস গড়ে ফেললেন মোদি। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন: ‘আফগান মাটি ব্যবহার করে সন্ত্রাস চলবে না’, নাম না করে রাষ্ট্রসংঘে পাকিস্তানকে বার্তা মোদির]

রাষ্ট্রসংঘের সাধারণ সভার ৭৬তম সম্মেলনে ভারতের সাফল্যগাথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। ভারতকে ‘গণতন্ত্রের প্রাণবন্ত উদাহরণ’, বলে উল্লেখ করলেন তিনি। তুলে ধরলেন আত্মনির্ভরতার কথাও। এদিন মোদি বলেন, “গণতন্ত্র কী করতে পারে, ভারত তা করে দেখিয়েছে।”

 

এদিন রাষ্ট্রসংঘের সম্মেলন থেকে ফের একবার আত্মনির্ভর ভারত গড়ার ডাক দেন মোদি। তিনি জানান, ভারত প্রথম রাষ্ট্র যারা করোনার বিরুদ্ধে ডিএনএ টিকা তৈরি করেছে। ১২ বছরের ঊর্ধ্বদের এই টিকা দেওয়া হবে। টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির কাছে আবেদন করছি, ভারতে আসুন, টিকা তৈরি করুন।”

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে তালিবানের হয়েই সওয়াল ইমরানের, জেহাদি সরকারকে মেনে নেওয়ার আরজি]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement