Advertisement
Advertisement
Russia

‘বেলারুশের প্রতি আগ্রাসন রাশিয়ার উপরে হামলা’, পোল্যান্ডকে হুঁশিয়ারি পুতিনের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই পোল্যান্ড-বেলারুশকে ঘিরেও আশঙ্কার মেঘ।

Any aggression against Belarus is attack on Russia, Putin warns Poland। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:July 22, 2023 6:29 pm
  • Updated:July 22, 2023 6:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলারুশের (Belarus) ভূখণ্ড দখলের স্বপ্নে বিভোর ন্যাটোর (NATO) সদস্য দেশ পোল্যান্ড। এমনই অভিযোগ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হুঁশিয়ারি, রাশিয়ার (Russia) প্রতিবেশী দেশের প্রতি আগ্রাসনকে তিনি রাশিয়ার উপরে হামলা হিসেবেই দেখেন। এই আগ্রাসনের যথাযোগ্য জবাব দেওয়া হবে বলেও জানালেন তিনি। যদিও পোল্যান্ড মস্কোর এহেন অভিযোগকে উড়িয়ে দিয়েছে।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে পুতিনকে বলতে শোনা গিয়েছে, ”তা যদি হয় তাহলে সর্বশক্তি দিয়েই তা প্রতিহত করা হবে।” সেই সঙ্গে তাঁর খোঁচা, পোল্যান্ডের পশ্চিমাংশ সোভিয়েত ইউনিয়নের প্রাক্তন প্রেসিডেন্ট স্তালিনের ‘উপহার’, একথা পোলিশদের মনে করিয়ে দিতে চায় রাশিয়া।

Advertisement

[আরও পড়ুন: ‘আসুন যৌথ জেরায় অংশ নিই’, সারদা মামলায় শুভেন্দুকে খোলা চ্যালেঞ্জ কুণালের]

পালটা দিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েচকি। টুইটারে ক্ষোভ উগরে তিনি জানিয়েছেন, ‘স্তালিন যুদ্ধাপরাধী। পোল্যান্ডের হাজার হাজার মানুষের হত্যায় দোষী। ঐতিহাসিক সত্য নিয়ে বিতর্ক করা উচিত নয়। রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করবে আমাদের বিদেশ মন্ত্রক।’

Advertisement

উল্লেখ্য, বেলারুশ বৃহস্পতিবারই জানিয়েছে, পোল্যান্ডের সীমান্তরেখার খুব কাছে ওয়াগনারের ভাড়াটে সেনারা বেলারুশের বিশেষ বাহিনীকে প্রশিক্ষণ দিতে শুরু করেছে। সব মিলিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই এবার পোল্যান্ড-বেলারুশকে ঘিরেও আশঙ্কার মেঘ।

[আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজের পরে ভারতের আয়ারল্যান্ড সফর, টিম ইন্ডিয়া পাচ্ছে নতুন অধিনায়ক?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ