BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

ভুলে ভরা তো কী, ৫০ হাজার ডলারে নিলাম হবে জোবসের বায়োডেটা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 25, 2018 3:08 pm|    Updated: July 13, 2018 2:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নিলামে উঠতে চলেছে পূর্বতন অ্যাপল কর্তা স্টিভ জোবসের বায়োডেটা। ৪৫ বছর আগে এই বায়োডেটা হাতেই চাকরির অনুসন্ধান করেছেন জোবস। প্রযুক্তি বিষয়ক কাজে বিশেষ আগ্রহী জোবস বায়োডেটাতে উল্লেখ করতে ভোলেননি। বানান বিভ্রাট থেকে শুরু করে পূর্ণচ্ছেদের আধিক্য, কিছুই বাদ যায়নি বায়োডেটা থেকে। যাইহোক, নিলাম মূল্য ধার্য হয়েছে ৫০ হাজার মার্কিন ডলার। ভারতীয় মূদ্রায় ৩২ লক্ষ টাকা। নিলামের আসর বসতে চলেছে বস্টনে। সেখানকার আরআর অকশন হাউসই নিলামের বন্দোবস্ত করেছে।

[খোকা ইলিশ রক্ষায় জনগণকে আহ্বান প্রধানমন্ত্রী হাসিনার]

বায়োডেটায় নিজের রিড কলেজকে অ্যাড্রেস করেছেন জোবস। সঙ্গে রয়েছে কলেজের সংক্ষিপ্ত বিবরণী। তবে কোনও পদের জন্য তিনি আবেদন করছেন তা কোথাও উল্লেখ নেই। তবে নিজের বিশেষ যোগ্যতা হিসেবে প্রযুক্তিকেই অনুষঙ্গ করেছেন তিনি। স্পেশ্যাল অ্যাবিলিটি কলামে প্রযুক্তিবিদ, ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে উল্লেখ করেছেন। সেই সঙ্গে যোগ করেছেন কম্পিউটার পারদর্শিতার প্রসঙ্গ। তবে ফোনের কলামে নান লিখেই পূর্ণচ্ছেদ টেনেছেন। সেই মানুষটি যিনি ভবিষ্যতে শুধু মাত্র ফোন তৈরি করেই কোটিপতির আসনে বসেছেন। কুড়িয়ে নিয়েছেন খ্যাতির প্রাচূর্য।

cv-jo

তবে ১৯৭৩-র সেই সময়ে ফোন তাঁর অধরা থাকলেও তিন বছরের মধ্যেই চালু করেন নতুন সংস্থা। ব্যবসায়িক সঙ্গী স্টিভ ওজনিয়াক। সংস্থার নাম অ্যাপল। যার হাত গোটা টেক দুনিয়া তাঁকে স্টিভ জোবস নামে চিনে নেয়। বিশ্বের কাছে অ্যাপলের অন্যতম সিইও হিসেবে উঠে আসেন জোবস।

[বোরখা পরে খাস মক্কায় বসে বোর্ড গেমে মত্ত রমণীরা, তুঙ্গে বিতর্ক]

উল্লেখ্য, আগামী ৮ থেকে ১৫ মার্চের মধ্যেই কোনও একদিন এই নিলামের আসর বসবে। জোবসের বায়োডেটাই নয়, আরআর হাউসের ঝুলিতে রয়েছে আরও অনেক চমক। অ্যাপল ম্যাকের দুর্লভ ওএসএক্স ম্যানুয়াল ও জোবসের সই সমেত সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন রয়েছে নিলামের তালিকায়। ম্যানুয়ালটিতেও রয়েছে জোবসের সই।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement