BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের চিড়িয়াখানা থেকে উধাও ৫০০টির বেশি পশুপাখি, অস্বস্তিতে ইমরানের প্রশাসন

Published by: Soumya Mukherjee |    Posted: August 17, 2020 5:39 pm|    Updated: August 17, 2020 5:39 pm

Around 500 animals go ‘missing’ from zoo in Pakistan

মার্ঘাজার চিড়িয়াখানা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকমাস ধরে সবকিছুতেই সমস্যায় ভুগছে পাকিস্তান। জঙ্গিদের মদত দিয়ে গিয়ে অন্যান্য কাজে খামতি রয়ে যাচ্ছে। করোনার বিরুদ্ধে মোকাবিলা হোক কিংবা জনসাধারণের জীবনযাত্রার মানোন্নয়ন কোনও কিছুতেই সফল হচ্ছে না ইমরানের প্রশাসন। এবার ইসলামাবাদের একটি চিড়িয়াখানা থেকে ৫০০টির বেশি পশুপাখি নিখোঁজ হওয়ার ঘটনায় সমালোচনার মুখে পড়ল পাকিস্তান সরকার।

গত মে মাসে পাকিস্তানের রাজধানীতে অবস্থিত মার্ঘাজার চিড়িয়াখানা ((Marghazar Zoo) পরিচালনার ভার ইসলামাবাদ ওয়াইল্ড লাইফ ম্যানেজমেন্ট বোর্ড (IWMB) -এর হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয় আদালত। ইসলামাবাদ হাই কোর্টের সেই নির্দেশ মেনে গত ১৬ জুলাই তাদের হাতে দায়িত্বভার তুলে দেন ইসলামাবাদ মেট্রোপলিটান কর্পোরেশন (ISM) -এর আধিকারিকরা। এরপরই জানা যায়, যে চিড়িয়াখানায় ৯১৭টি পশুপাখি ছিল এখন সেখানে মাত্র ৪০৪টি রয়েছে। উধাও হয়েছে মোট ৫১৩টি পশুপখি। বিষয়টি জানাজানি হওয়ার পরেই বিতর্ক শুরু হয়েছে। কেউ কেউ আবার অভিযোগ তুলেছেন, টাকার জন্যই ওই পশুপাখিগুলিকে দেশের অভিজাত ব্যক্তিদের হাতে তুলে দিয়েছেন ইসলামাবাদ মেট্রোপলিটান কর্পোরেশনের আধিকারিকরা। যদিও এখনও পর্যন্ত সরকারিভাবে এই বিষয়ে কেউ অভিযোগ জানাননি।

[আরও পড়ুন: সংঘর্ষের কেন্দ্রবিন্দু বেলারুশ, ন্যাটোর সঙ্গে যুদ্ধের দামামা বাজাল রাশিয়া]

রবিবার পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, আগের তালিকায় থাকা নীলগাইয়ের মধ্যে ২টি নিখোঁজ হওয়ার পাশাপাশি ২৫৫টি বিভিন্ন প্রজাতির হাঁস পুরোপুরি গায়েব হয়ে গিয়েছে। রোজ রিংগড প্যারাকিট কমেছে ১০৬টি। এছাড়া হদিশ নেই চিঙ্কারা, বার্কিং ডিয়ার, হগ ডিয়ার ও জেব্রা-সহ একাধিক পশুপাখির।

[আরও পড়ুন: করোনার সংক্রমণ বৃদ্ধির জের, সাধারণ নির্বাচন পিছিয়ে দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে