BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হত্যা মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে জারি গ্রেপ্তারি পরোয়ানা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 10, 2017 12:08 pm|    Updated: July 13, 2018 1:42 pm

Arrest warrant issued against BNP supremo Khaleda Zia

সুকুমার সরকার, ঢাকা: ফের বিপাকে বাংলাদশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও বিএনপি সুপ্রিমো খালেদা জিয়া। মঙ্গলবার একটি হত্যা মামলায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল আদালত।

জানা গিয়েছে, ২০১৫ সালের একটি হত্যার মামলায় এই পরোয়ানা জারি করেন কুমিল্লার জেলা ও দায়রা আদালতের বিচারপতি জাসমিন আরা বেগম। এদিন বিএনপি নেত্রী-সহ ৭৮ জনের বিরুদ্ধেও পরোয়ানা জারি করে আদালত। উল্লেখ্য, ২০১৫ সালে বিএনপি-র নেতৃত্বে দেশ জুড়ে ধর্মঘটের ডাক দেয় ২০টি দল। ক্রমেই বনধ সমর্থকদের আক্রমণে প্রবল হিংসা ছড়িয়ে পড়ে দেশজুড়ে। ৩ ফেব্রুয়ারির ভোরে জগমোহনপুরে কক্সবাজার থেকে ঢাকা গামী আইকন পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা ছুড়ে দুষ্কৃতীরা। ওই হামলায় ৮ যাত্রী দগ্ধ হয়ে মারা যান। আহত হন আরও ২০ জন। বর্তমানে চিকিৎসার জন্য লন্ডনে রয়েছে খালেদা জিয়া। আগেও একাধিকবার সমন পাঠালেও তা এড়িয়ে যান তিনি। ফলে এদিন গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

[ক্যালিফোর্নিয়ায় সর্বগ্রাসী দাবানলে মৃত ১০, পুড়ে ছাই ১৫০০ ঘর ]

ওই ঘটনায় চৌদ্দগ্রামের প্রাক্তন সাংসদ তথা জামাত নেতা ডা. আবদুল্লাহ মহম্মদ তাহের-সহ ৫৬ জনের নামে মামলা দায়ের করা হয়। তদন্ত এগিয়ে যাওয়ার পর, চলতি বছরের মার্চ মাসে ফের একটি অভিযোগ পত্র দায়ের করে পুলিশ। আদালতের রায় ঘোষণার পর উত্তপ্ত উঠে কোর্ট চত্বর। বিএনপি-র যুবসংগঠন ‘জাতীয়তাবাদী যুব দল’ দেশ জুড়ে প্রতিবাদের হুঁশিয়ারি দেয়। আদালতের রায়ের পর রাজধানী ঢাকা-সহ দেশের স্পর্শকাতরত এলাকাগুলিতে নিরাপত্তা ব্যবস্থা মজবুত করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে নির্বাচনের পর ক্ষমতায় আসেন আওয়ামি লিগ নেত্রী শেখ হাসিনা। তারপরই নির্বাচনে কারচুপির অভিযোগ এনে তা বাতিল করার দাবি জানায় খালেদা জিয়ার দল বিএনপি। দাবি না মানায় ২০১৫ সালই দেশ জুড়ে ধর্মঘটের ডাক দেয় বিএনপি ও সহযোগী ২০টি দল। ক্রমে হিংস্র হয়ে উঠে প্রতিবাদ মিছিল। অভিযোগ ওই সময় বিএনপি সমর্থকদের হামলায় প্রাণ হারান অন্তত ৫৫ জন নিরীহ মানুষ।

[বাংলাদেশে গ্রেপ্তার হিন্দুদের গণহত্যায় জড়িত ২২ রোহিঙ্গা জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে