৪ ভাদ্র  ১৪২৬  বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা বাতিল নিয়ে শুরু থেকেই সরব ছিল পাকিস্তান। এবার ভারতের বিরুদ্ধে একাধিক বড় পদক্ষেপ ঘোষণা করল ইমরান সরকার। পাকিস্তানের ভাষায়, কাশ্মীরিদের উপর অন্যায়ের প্রতিবাদে ভারতের বিরুদ্ধে পাঁচটি বড় পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে সবচেয়ে বড় সিদ্ধান্ত হল ভারতের সঙ্গে যাবতীয় বাণিজ্যিক চুক্তি আপাতত স্থগিত রাখা। এছাড়াও একাধিক দ্বিপাক্ষিক চুক্তি খতিয়ে দেখবে পাক সরকার। দ্বিপাক্ষিক কূটনৈতিক আদানপ্রদানও আগের তুলনায় কমানো হবে বলে ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন: গাড়ির বাজারে মন্দা! ৬ মাসে কাজ হারালেন সাড়ে তিন লক্ষ মানুষ]

৩৭০ ধারা বিলোপ ইস্যুতে বুধবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকেন ইমরান। বৈঠকে ভারতের বিরুদ্ধে পাঁচটি বড় পদক্ষেপের সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যেই ভারতে পাকিস্তানের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। বরখাস্ত করা হয়েছে পাকিস্তানে ভারতের রাষ্ট্রদূতকেও। দুই দেশের মধ্যে কূটনৈতিক আদানপ্রদানও আগের থেকে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইমরান সরকার জানিয়েছে, আপাতত ভারতের সঙ্গে যাবতীয় বাণিজ্যিক আদানপ্রদান স্থগিত। দুই দেশের যাবতীয় দ্বিপাক্ষিক চুক্তি নিয়েও পর্যালোচনা করবে পাকিস্তান। বৈঠকে ঠিক হয়েছে, আন্তর্জাতিক মহলে ভারতের বিরুদ্ধে নালিশ করা হবে এবং আন্দোলন চালানো। নয়াদিল্লি এখনও এই সিদ্ধান্তের কোনও প্রতিক্রিয়া দেয়নি।

[আরও পড়ুন: ফের রেপো রেট কমাল RBI, কমল স্টেট ব্যাংকের ঋণের সুদও]

অন্যদিকে, ৩৭০ ধারা বিলোপ হওয়ার পর নিরাপত্তা খতিয়ে দেখতে কাশ্মীর গিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। জঙ্গি অধ্যূষিত সোপিয়ানে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলেন তিনি। মধ্যাহ্নভোজনও করেন স্থানীয়দের সঙ্গেই। এদিকে, ৩৭০ বন্ধের জেরে গোটা দেশই বাড়ানো হচ্ছে নিরাপত্তা। দেশের চার মহানগরে অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থার নির্দেশ দেওয়া হয়েছে। মোট ১৯টি বিমানবন্দরের নিরাপত্তাও বাড়ানো হয়েছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং