৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পাকিস্তানে প্রবল তুষারপাতে গাড়িতে আটকে মর্মান্তিক মৃত্যু অন্তত ১৬ জনের

Published by: Biswadip Dey |    Posted: January 8, 2022 5:14 pm|    Updated: January 8, 2022 5:53 pm

At least 16 die trapped in vehicles after snowstorm in Pakistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুষারপাতে বিধ্বস্ত বহু এলাকা পাকিস্তানের (Pakistan) বহু এলাকা। সেদেশের উত্তরাঞ্চলে ভারী তুষারপাতের (Snowfall) কারণে যানবাহনে আটকা পড়ে অন্তত ১৬ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। বিবিসি সূত্রে জানা যাচ্ছে, পর্বতচুড়োয় অবস্থিত পাক শহর মুরিতে তুষারপাতের কারণে গাড়িতে আটকে পড়েন অনেকেই। সেখানেই তাঁদের মৃত্যু হয়। ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেছে পাক সেনা।

পাক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ একটি ভিডিও বার্তায় দাবি করেছেন, তুষারপাতে আটকা পড়ে ১৬ থেকে ১৯ জন গাড়িতেই মারা গিয়েছে। এদিকে পাক সেনা উদ্ধারকাজ শুরু করতে নেমে রাস্তায় জমে থাকা বরফ সরানোর চেষ্টা করছে। সেই সঙ্গেই আটকে পড়া ব্যাক্তিদের সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়ারও চেষ্টা করা হচ্ছে। তবে প্রতিকূল পরিবেশে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলেও জানা গিয়েছে।

[আরও পড়ুন: কাজাখস্তানের দুঃসময়ে পাশে চিন, ‘যে কোনও সাহায্যের জন্য প্রস্তুত’, জানালেন জিনপিং]

ইসলামাবাদের উত্তরপূর্বে ৭০ কিমি দূরে অবস্থিত মুরি শহর পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণের কেন্দ্র। সেখানেই শুরু হয়েছে অবিরাম তুষারপাত। এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে রাস্তায় দাঁড়িয়ে পড়েছে সারি সারি গাড়ি। বরফে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় অসহায়ের মতো অপেক্ষা করা ছাড়া তাদের উপায় নেই। কোথাও কোথাও রাস্তায় ১.২ মিটারেরও বেশি পুরু বরফ জমে গিয়েছে বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা যাচ্ছে, ১ লক্ষেরও বেশি গত কয়েক দিনে মুরির পথে দেখা গিয়েছে। তুষারপাত দেখতেই গাড়িগুলি ওই অঞ্চলে গিয়েছিল বলে জানা গিয়েছে। কিন্তু তাদের মধ্যে একটা বড় অংশকেই ভুগতে হয়েছে তুষারপাতের ধাক্কায়। আটকে থাকতে হয়েছে রাস্তায়।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই মুরিকে ‘বিপর্যস্ত এলাকা’ বলে ঘোষণা করেছে। আমজনতাকে এই এলাকা থেকে দূরে থাকতে আরজি জানানো হয়েছে। ওই অঞ্চলের আবহাওয়া এখনও প্রতিকূল থাকায় উদ্ধারকাজে গতি আনা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে প্রশাসন।

[আরও পড়ুন: নির্দেশ অমান্য করে কোভ্যাক্সিন ছাড়াও ১৫-১৮ বয়সিদের অন্য টিকা! সাবধান করল ভারত বায়োটেক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে