১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আবু ধাবির পর ইয়েমেনের কারাগারে হামলা হাউথি বিদ্রোহীদের, কমপক্ষে ৭০ জনের মৃত্যু

Published by: Sucheta Sengupta |    Posted: January 22, 2022 4:47 pm|    Updated: January 22, 2022 4:47 pm

Atleast 70 killed as Houthi rebels launched air strike on Yemen prison after Abu Dhabi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবু ধাবির পর এবার হাউথি বিদ্রোহীদের নিশানায় ইয়েমেনের (Yemen) কারাগার। শুক্রবার কারাগারে বিমান হামলা চালিয়ে অন্তত ৭০ জনকে খতম করল হাউথি বাহিনী (Houthi Rebels)। নিজেরাই সেই নৃশংস হামলার ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, কারাগারের আশেপাশে ছিন্নভিন্ন লাশের স্তূপ। ভিডিওতে এও দেখা গিয়েছে, হামলার সময় কারাগারের অদূরে একটি মাঠে বাচ্চারা খেলছিল। তবে এয়ারস্ট্রাইকে তাদের কারও মৃত্যু হয়েছে কি না, তা এখনও অজানা।

Yemen

ইয়েমেনের কারাগারে হাউথিদের এই হামলার ঘটনা নিশ্চিত করে তীব্র নিন্দায় সরব রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ, সেভ দ্য চিলড্রেন। চলতি সপ্তাহেই আবু ধাবিতে (Abu Dhabi) ড্রোন হামলা চালিয়েছিল মধ্যপ্রাচ্যের এই জঙ্গিগোষ্ঠী। তার পালটায় ইয়েমেনের জঙ্গি ঘাঁটিতে বিমান হামলা করে সৌদি নেতৃত্বাধীন জোট।

[আরও পড়ুন: US-কানাডা সীমান্তে ঠান্ডার বলি সদ্যোজাত-সহ ৪ ভারতীয়! তীব্র প্রতিক্রিয়া জয়শংকরের

ঘটনা শুক্রবার বিকেলের। জানা যাচ্ছে, ইয়েমেনের উত্তরাংশে সাদা (Saada) এলাকার একটি কারাগারে বিমান হামলা চলে। এই কারাগারটিত মূলত শরণার্থীদের ধরে রাখা হতো। হাউথি বিদ্রোহীদের হামলায় প্রাণহানির পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জেলের। ভেঙে পড়েছে কারাগারের একাংশ। রাষ্ট্রসংঘের (UN)মহাসচিব আন্তোনিও গুতেরেজ বিবৃতি দিয়ে জানিয়েছেন, এই হামলায় সাধারণ নাগরিকদের টার্গেট করা হয়েছে, যা মানবাধিকার লঙ্ঘনের মধ্যে পড়ে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে স্থানীয় দুটি হাসপাতালে জখমদের ভরতি করা হয়। আহমেদ মাহাত নামে এক চিকিৎসক জানিয়েছেন, এখনও হামলার স্থলে অনেক মৃতদেহ পড়ে রয়েছে। অনেকে নিখোঁজ।

[আরও পড়ুন: শক্তি বাড়াচ্ছে ‘ড্রাগন’, কৌশলগত অবস্থান মজবুত করতে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাইডেনের]

তবে হাউথিদের শুক্রবারের বিমান হামলা নিয়ে আরেকটি মতও উঠে আসছে। মনে করা হচ্ছে, কারাগার নয়, সাদা শহরের অদূরে খামিশ মুশেইত নামে জায়গা সৌদির বিমানঘাঁটিই ছিল টার্গেট। সোমবারই আবু ধাবিতে হামলা চালিয়েছিল জঙ্গি গোষ্ঠী হাউথি। আমিরশাহীর বৈদেশিক কূটনীতি এবং সরকারের কৌশল নির্ধারিত হয় এই আবু ধাবি থেকে। সেই নিরিখে দেখতে গেলে আমিরশাহীর গুরুত্বপূর্ণ শহর আবু ধাবি। সোমবার এই শহরকেই নিশানা করেছিল জঙ্গিরা। তারা শহরে জোড়া অগ্নিকাণ্ড ঘটায়। তাতে দুই ভারতীয়-সহ ৩ জনের মৃত্যু হয়। আর শুক্রবার ইয়েমেনের সাদা শহর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে