BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার বোরখায় নিষেধাজ্ঞা চাপাল এই দেশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 10, 2017 8:53 am|    Updated: June 10, 2017 8:53 am

Austria adopts new law Banning Burqa in Public Places

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক জঙ্গি হামলায় ত্রস্ত ইউরোপ-সহ গোটা বিশ্ব। জার্মানি, ইংল্যান্ড, তুরস্ক প্রায় সবদেশই কমবেশি সন্ত্রাসের শিকার। গত কয়েকদিনে শুধু ইংল্যান্ডই তিন-তিনটি জঙ্গি হামলার শিকার। এই অবস্থায় প্রত্যেকেই নিজের দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর করার দিকে মন দিচ্ছে। এবার সেই পথে পা বাড়াল অস্ট্রিয়াও। জনসমক্ষে আর কেউ বোরখা পরতে পারবেন না। বোরখায় নিষেধাজ্ঞা চাপানোর জন্য এমনই আইন পাস হল অস্ট্রিয়ায়। সম্প্রতি ‘ফেডারেল ল গেজেট’-এর মাধ্যমে আইনটি ইস্যু করার পর তাতে সই করেন অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভান ডার বেলেন। তবে এখনই এই আইন কার্যকর হচ্ছে না। চলতি বছরের ১ অক্টোবর থেকে সেটি কার্যকর হবে।

[মা ও মেয়েকে দীর্ঘদিন ধরে ধর্ষণ, অভিযুক্ত পুলিশকর্মীর ছেলে]

বিশেষজ্ঞদের মতে, গোটা বিশ্ব যখন ইসলামিক জঙ্গিগোষ্ঠীর আক্রমণে রক্তাত, সেখানে এরকম একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে খুবই ভাল করেছে অস্ট্রিয়া। বহুদিন ধরেই এই আইন প্রণয়নের জন্য সরকার ও বিরোধী পক্ষের মধ্যে আলোচনা চলছিল। এছাড়া মধ্যপ্রাচ্য থেকে আগত শরণার্থীদের কথা মাথায় রেখেও এই সিদ্ধান্ত নেওয়া জরুরি হয়ে পড়েছিল অস্ট্রিয়ার কাছে। প্রসঙ্গত, ইরাক-সিরিয়ার মতো দেশগুলিতে অশান্তির কারণে বহু লোক ঘরছাড়া। তাঁদের অনেকেই আশ্রয় নিয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। তবে উঠে আসছে আরও একটি তত্ত্বও। সবাইকে যাতে সমান নজরে দেখা হয়, সেজন্যই কাজের জায়গা কিংবা স্কুল-কলেজে বোরখায় এই নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

[‘দেশরক্ষার জন্য সেনাবাহিনীর প্রয়োজন অত্যাধুনিক প্রযুক্তির’]

এদিকে, নয়া এই আইনে শরণার্থীদের এক বছরের একটি প্রোগামে অংশ নেওয়ার কথাও বলা হয়েছে। যেখানে তাঁদের জার্মান ভাষা শেখানো হবে। পাশাপাশি ইউরোপীয় মূল্যবোধও শিখতে হবে। যাতে পরবর্তী সময়ে তা তাঁদের কাজে আসতে পারে।

[জানেন, দক্ষিণী ছবিতে কেন উন্মুক্ত থাকে নায়িকাদের নাভি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে