BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

আয়ুর্বেদ মন্ত্রে আমেরিকাতে কোভিড চিকিৎসা! যৌথ ট্রায়ালে সঙ্গী ভারতও

Published by: Paramita Paul |    Posted: July 9, 2020 5:32 pm|    Updated: July 9, 2020 5:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আয়ুর্বেদ মন্ত্রে করোনার (Covid-19) বিরুদ্ধে লড়াই করবে আমেরিকাও (America)। সঙ্গী ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রে আয়ুর্বেদিক ওষুধের ফর্মুলার ক্লিনিকাল ট্রায়াল হবে বলে জানালেন সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু। সেই ট্রায়ালের দায়িত্বে রয়েছেন দু’দেশের বিজ্ঞানীরা।

করোনাকে হারানোর ফমুর্লা এখনও হাতে আসেনি। কিন্ত বিশ্বজুড়ে এই রোগকে রুখতে আয়ুর্বেদের (Ayurveda) ব্যবহার করা হচ্ছে। মিলছে সুফলও। এবার ভারতের পথে হেঁটে আমেরিকাতেও করোনা রোগীদের উপর আয়ুর্বেদের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। প্রসঙ্গত, দেশে করোনা চিকিৎসায় আয়ুর্বেদিক থেরাপিতে আগেই সম্মতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আয়ুষ মন্ত্রকের তত্বাবধানে আয়ুর্বেদিক উপাদানের ট্রায়ালের জন্য তৈরি হয়েছে টাস্ক ফোর্স। দেশের ক্লিনিকাল ট্রায়াল রেজিস্ট্রিতে ১৯ রকম আয়ুর্বেদিক উপাদানের পরীক্ষামূলক প্রয়োগের জন্য অনুমোদন চাওয়া হয়েছে।  এবার সেই ট্রায়াল হবে আমেরিকাতেও। 

[আরও পড়ুন : ফের সেনা অভ্যুত্থানের ছক পাকিস্তানে? বরখাস্ত পাক ফৌজের ৩ জেনারেল]

এ বিষয়ে বুধবারই টুইট করেন তরণজিৎ। সেখানে লেখেন, করোনা রুখতে যৌথভাবে কাজ করবেন ভারত ও আমেরিকার বিজ্ঞানীরা। কোভিড সংক্রমণ নির্মূল করতে কীভাবে আয়ুর্বেদ, সিদ্ধা, ইউনানির ফর্মুলাকে কাজে লাগানো যায় সে নিয়ে গবেষণা করবেন দুই দেশের বিজ্ঞানীরাই। ভারতীয় রাষ্ট্রদূত আরও জানান, এই ট্রায়ালের নেতৃত্বে থাকবে ইন্দো-মার্কিন সায়েন্স টেকনোলজি ফোরাম (IUSSTF)।  উল্লেখযোগ্য, মার্কিন সরকার ও ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের যৌথ উদ্যোগে এই ইন্দো-মার্কিন সায়েন্স ফোরাম তৈরি হয়েছে। তরণজিৎ জানিয়েছেন, কোভিড গবেষণায় গতি আনতে এই ফোরামের তত্ত্বাবধানেই যৌথভাবে কাজ করছেন ভারত ও মার্কিন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন : শীঘ্রই চিনকে বড়সড় ‘শাস্তি’ দেবে আমেরিকা! লাদাখে অশান্তির মধ্যেই ‘হুমকি’ ট্রাম্প প্রশাসনের]

ভারতে করোনা চিকিৎসায় ১৯টি উপাদানের ট্রায়ালের জন্য অনুমতি চাওয়া হয়েছে।
যার মধ্যে রয়েছে অশ্বগন্ধা, যষ্টিমধু, গুড়ুচি পিপলি বা গুলঞ্চের নানা কম্বিনেশন। পাশাপাশি রয়েছে আয়ুর্বেদিক ওষুধ আয়ুষ-৬৪, গোমূত্র দিয়ে তৈরি ওষুধ গিলয় গোমূত্র ট্যাবলেট, গোজাত বিভিন্ন দ্রব্য দিয়ে তৈরি হয় পঞ্চগব্য, আয়ুর্বেদিক সিদ্ধার ফর্মুলা কাবাসুরা কুদিনার, হলুদ, হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান কারকুমিন ও এর সঙ্গে ব্ল্যাক পেপার ট্যাবলেটের কম্বিনেশন ইত্যাদিও। আমেরিকায় এই উপাদানগুলির পরীক্ষামূলক প্রয়োগ হবে কি না তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement