BREAKING NEWS

৭ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ২৩ নভেম্বর ২০২০ 

Advertisement

কারাবাখের শহর দখলের দাবি আজারবাইজানের, অস্বীকার করল আর্মেনিয়া

Published by: Soumya Mukherjee |    Posted: November 8, 2020 8:28 pm|    Updated: November 8, 2020 8:28 pm

An Images

শুশা শহর

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কারবাখের দ্বিতীয় বৃহত্তম শহর শুশা তারা দখল করে নিয়েছে বলে দাবি করল আজারবাইজান। রবিবার আজাবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এই কথা ঘোষণা করার পরেই বাকু শহরের রাস্তায় নেমে উচ্ছ্বাস দেখাতে থাকেন সাধারণ মানুষ। তুরস্কের রাজনৈতিক নেতারাও অভিনন্দন জানান। যদিও পরে আর্মেনিয়ার পক্ষ থেকে আজারবাইজানের এই দাবি ভিত্তিহীন বলে উড়িয়ে দেওয়া হয়েছে। উলটে তাদের দাবি, মিথ্যে গুজব ছড়িয়ে দেশের জনগণকে যুদ্ধের জন্য অনুপ্রাণিত করতে চাইছেন আজারবাইজান (Azerbaijan) -এর প্রেসিডেন্ট আলিয়েভ।

রবিবার বাকু শহরে দেশের জনগণের উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ (Ilham Aliyev) বলেন,’ দীর্ঘ ২৮ বছর পর নাগোরনো-কারাবাখ (Nagorno-Karabakh) এলাকার দ্বিতীয় বৃহত্তম শহর শুশা (Shusha) -কে দখলমুক্ত করতে সমর্থ হয়েছে আজারবাইজানের সেনা। তাই আজকের দিনটা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে বহু বছর পর সেখানকার মানুষ শান্তিতে থাকতে পারবেন। পাশাপাশি আমরা গোটা বিশ্বের কাছে প্রমাণ করব যে ঐতিহ্যগতভাবে কারাবাখ অঞ্চলটি আজারবাইজানেরই অন্তর্ভুক্ত। বর্তমানে আমরা সমস্ত প্রতিকূলতা জয় করে লক্ষ্যপূরণের দিকে এগিয়ে চলেছি। এখনও যদি আর্মেনিয়ার নেতারা আমাদের দাবি না মানে তাহলে শেষ দেখে ছাড়ব।’

[আরও পড়ুন: মানবাধিকার পরিষদে আপনার উপস্থিতি অসহনীয়, ইমরানকে কটাক্ষ রাষ্ট্রসংঘের নজরদারি সংস্থার]

প্রেসিডেন্ট আলিয়েভের এই ঘোষণার পরেই বাকুর রাস্তায় নেমে উচ্ছ্বাস দেখাতে থাকেন আজারবাইজানের নাগরিকরা। দেশের পতাকা নিয়ে মিছিল করার পাশাপাশি সেনা ও প্রেসিডেন্টের নামে জয়ধ্বনি দিতে থাকেন। তাঁদের সমর্থন জানিয়ে আনন্দে হর্ন বাজাতে থাকেন মিছিলের ফলে রাস্তায় আটকে পড়া গাড়ির চালকরাও। যদিও আলিয়েভের এই ঘোষণার কিছুক্ষণ বাদেই শুশুা শহর দখলের দাবি উড়িয়ে দেয় আর্মেনিয়া (Armenia)। এবিষয়ে আজারবাইজান দিবাস্বপ্ন দেখছে বলেও কটাক্ষ করা হয় আর্মেনিয়ার প্রতিরক্ষা দপ্তরের তরফে।

[আরও পড়ুন: ‘কেবল ফ্লয়েডের নয়, অনেকেরই শ্বাসরোধ হয়েছিল’, বিডেনের জয়ে কেঁদেই ফেললেন কৃষ্ণাঙ্গ সঞ্চালক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement